চ্যাম্পিয়নস ট্রফি

যে আসরে কোনো ফাইনাল ছিল না

Looks like you've blocked notifications!

২০০২ সালেই আসলে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছিল আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। ১৯৯৮ ও ২০০০ সালের প্রথম দুটি আসরের নাম ছিল আইসিসি নকআউট ট্রফি। বর্তমানে যে রবিন রাউন্ড ফরম্যাটে আইসিসির এই জনপ্রিয় প্রতিযোগিতাটি আয়োজিত হচ্ছে, তার যাত্রা শুরু হয়েছিল মূলত ২০০২ সালেই। আর সে আসরের শেষটা হয়েছিল খুবই অপ্রত্যাশিতভাবে।

২০০২ সালের চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হয়েছিল শ্রীলঙ্কায়। গ্রুপ পর্বে ক্রিকেটপ্রেমীরা উপভোগ করেছিলেন জমজমাট ১২টি ম্যাচ। চারটি গ্রুপের শীর্ষে থেকে সেমিফাইনালের টিকেট পেয়েছিল ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও স্বাগতিক শ্রীলঙ্কা। শেষ চারের লড়াইয়ে ভারত হারিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। আর শ্রীলঙ্কা ফাইনালে উঠেছিল অস্ট্রেলিয়াকে হারিয়ে। শিরোপা জয়ের অন্তিম লড়াইয়ে উপমহাদেশের দুই পরাশক্তি ভারত ও শ্রীলঙ্কার জমজমাট একটি লড়াইয়ের জন্য অপেক্ষায় ছিলেন ক্রিকেটভক্তরা।

কিন্তু বিধি বাম। ফাইনালে হানা দিল বৃষ্টি। নির্ধারিত দিনের খেলা ঘোষিত হলো পরিত্যক্ত। ম্যাচ গড়াল রিজার্ভ ডে-তে। সেখানেও সেই একই অবস্থা। আবার বৃষ্টির বাধায় খেলা পণ্ড। চ্যাম্পিয়নস ট্রফির এই একটি আসরেই ঠিকঠাক অনুষ্ঠিত হতে পারেনি ফাইনাল ম্যাচ। শিরোপা ভাগাভাগি করে নিতে হয়েছিল ভারত-শ্রীলঙ্কাকে।

২০০২ সালের পর ভারত একবার জিততে পেরেছে চ্যাম্পিয়নস ট্রফি। ২০১৩ সালের সর্বশেষ আসরেই শিরোপা উঠেছিল ভারতের ট্রফি কেসে। আর শিরোপাজয়ী দল হিসেবে শ্রীলঙ্কার নাম লিপিবদ্ধ আছে শুধু সেই ২০০২ সালের ফাইনালবিহীন আসরটির জন্যই।