চ্যাম্পিয়নস ট্রফির সেরা জুটি

Looks like you've blocked notifications!

২০০৯ সালে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। শুরুতে ব্যাটিং করে অস্ট্রেলিয়ার সামনে ২৫৮ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল ইংল্যান্ড। বল হাতে শুরুটাও করেছিল দারুণভাবে। দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরিয়েছিল অস্ট্রেলিয়ার ওপেনার টিম পাইনকে। কিন্তু এরপর দ্বিতীয় উইকেটে মহাকাব্যিক এক জুটি গড়েছিলেন শেন ওয়াটসন ও অধিনায়ক রিকি পন্টিং। আর কোনো উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌঁছেছিল অস্ট্রেলিয়া। ওয়াটসন-পন্টিংয়ের এই ২৫২ রানের অবিচ্ছিন্ন জুটিটিই এখন পর্যন্ত থেকে গেছে চ্যাম্পিয়নস ট্রফির সেরা জুটি হিসেবে।

২০০৯ সালের সেই সেমিফাইনালে পন্টিং যখন ব্যাট হাতে মাঠে নামছিলেন, তখন অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে জমা হয়েছিল মাত্র ৬ রান। জয়ের আশাতেই হয়তো মনে নেচে উঠেছিল ইংল্যান্ডের সমর্থকদের। কিন্তু পন্টিং ও ওয়াটসন আর কোনো সুযোগই দেননি ইংলিশ বোলারদের। ২৫২ রানের অবিচ্ছিন্ন এক জুটি গড়ে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছিলেন এই দুই ব্যাটসম্যান। ১০টি চার ও সাতটি ছয় মেরে ১৩২ বলে ১৩৬ রান করেছিলেন ওয়াটসন। ১১৫ বলে ১১১ রানের অধিনায়কোচিত ইনিংস এসেছিল পন্টিংয়ের ব্যাট থেকে। সাতজন বোলার ব্যবহার করেও এই জুটি ভাঙতে পারেননি ইংল্যান্ডের তৎকালীন অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস।

চ্যাম্পিয়নস ট্রফিতে ২০০ রানের ওপরে জুটি দেখা গেছে আর মাত্র একবার। ২০০৯ সালেই চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ২০৬ রানের জুটি গড়েছিলেন দুই পাকিস্তানি ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফ ও শোয়েব মালিক। ৬৫ রানের মধ্যেই পাকিস্তানের তিন উইকেট তুলে নিয়েছিলেন ভারতের বোলাররা। তবে এরপর প্রায় শেষপর্যন্ত তাদের ভুগিয়েছিলেন ইউসুফ ও শোয়েব। ১২৬ বলে ১২৮ রানের ইনিংস এসেছিল শোয়েবের ব্যাট থেকে। ইউসুফ করেছিলেন ৮৭ রান। এই ম্যাচে ৫৪ রানের জয় পেয়েছিল পাকিস্তান।

চ্যাম্পিয়নস ট্রফিতে ২০০ রানের কাছাকাছি গিয়েছিল আরো দুটি জুটি। ১৯২ রানের দুটি জুটিই ছিল উদ্বোধনী ব্যাটসম্যানদের। ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে সৌরভ গাঙ্গুলি ও বীরেন্দর শেবাগ গড়েছিলেন ১৯২ রানের জুটি। আর ২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে ১৯২ রানের উদ্বোধনী রানের জুটিটি ছিল ক্রিস গেইল ও ওয়েভেল হিন্দসের।

চ্যাম্পিয়নস ট্রফির সেরা পাঁচ জুটি

রিকি পন্টিং-শেন ওয়াটসন--- (দ্বিতীয় উইকেটে অপরাজিত ২৫২ রান) --- ২০০৯ সালে

মোহাম্মদ ইউসুফ-শোয়েব মালিক --- (চতুর্থ উইকেটে ২০৬ রান) --- ২০০৯ সালে

সৌরভ গাঙ্গুলি-বীরেন্দর শেবাগ --- (উদ্বোধনী জুটিতে ১৯২ রান) --- ২০০২ সালে

ক্রিস গেইল-ওয়েভেল হিন্দস --- (উদ্বোধনী জুটিতে ১৯২ রান) --- ২০০৪ সালে

হার্শেল গিবস-জ্যাক ক্যালিস--- (দ্বিতীয় উইকেটে অপরাজিত ১৭৮ রান) --- ২০০২ সালে