সাঙ্গাকারার টানা পঞ্চম সেঞ্চুরি

Looks like you've blocked notifications!

কিছুটা বুড়িয়ে গেছেন, তবে ফুরিয়ে যাননি প্রতিনিয়তই এমন বার্তা দিয়ে চলেছেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও সাঙ্গা খেলেছেন প্রথম শ্রেণির ক্রিকেটে। ইংলিশ কাউন্ট্রিতে সারের হয়ে খেলছেন এই ব্যাটিং জিনিয়াস। ক্যারিয়ারের সায়াহ্নে এসেও ব্যাট হাতে দুর্দান্ত প্রতাপ দেখিয়ে চলছেন এই ব্যাটসম্যান। এই মৌসুমে সারের হয়ে পাঁচটি ম্যাচ খেলেছেন সাঙ্গাকারা। পাঁচটিতেই করেছেন সেঞ্চুরি। শুক্রবার এসেক্সের বিপক্ষে প্রথম দিনেই সাঙ্গা অপরাজিত রয়েছেন ১৭৭ রানে। বিশেষ কিছু না হলে ডাবল সেঞ্চুরি করাটা সাঙ্গার এখন কেবল সময়ের ব্যাপার।  ব্যাট হাতে যার এমন ফর্ম, সেই সাঙ্গাকারা এই মৌসুমের পর সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নেবেন! 

এবারের ইংলিশ কাউন্ট্রিতে আগের চার ইনিংসে করেন যথাক্রমে ১৩৬, ১০৫, ১১৪ ও ১১৬ রান করেছিলেন সাঙ্গাকারা। চতুর্থ ম্যাচটা যেখান থেকে শেষ করেন পঞ্চম ম্যাচটা শুরু করলেন সেখান থেকেই। সারের শুরুটা হয়েছিল ভয়াবহ রকমের খারাপ। ৩১ রানেই পাঁচ উইকেট হারিয়ে বসে দলটি। জো বার্নস, মার্ক স্টোনম্যানের মতো ব্যাটসম্যানরা ফিরে যান। এরপরই শুরু হয় সাঙ্গাকারা অধ্যায়। ষষ্ঠ উইকেটে স্যাম কারানকে নিয়ে গড়েন ১৯১ রানের জুটি। স্যাম ৯০ রানে ফিরলেও সেঞ্চুরি হাঁকিয়ে অপরপ্রান্তটা আগলে রাখেন সাঙ্গা। এরপর  অষ্টম উইকেটে স্টুয়ার্ট মিকারকে নিয়ে সঙ্গে যোগ করেন আরও ৯৫ রান। দিন শেষে  মিকার ৪৩ আর সাঙ্গাকারা ১৭৭ রানে অপরাজিত ছিলেন। ২৭৬ বলে ২৩টি চারে ১৭৭ রান করেন লঙ্কান গ্রেট। ৩১ রানে পাঁচ উইকেট হারানো সারে দিন শেষে সংগ্রহ করে ৭ উইকেটে ৩৩৪ রান!

টানা পাঁচ শতক করে স্যার এভারটন উইকস, ব্রায়ান লারা, মাইক হাসি ও পার্থিব প্যাটেলের পাশে বসলেন সাঙ্গাকারা। টানা ছয় সেঞ্চুরি করে সাঙ্গাকারার সামনে রয়েছেন স্যার ডন ব্র্যাডম্যান, চার্লস বারগেস ফ্রাই ও মাইক প্রোক্টর।