দক্ষিণ আফ্রিকার প্র্যাকটিসে ড্রোন!

Looks like you've blocked notifications!
এই ড্রোন দিয়ে ভিডিও করেই খেলোয়াড়দের খুঁটিনাটি বিশ্লেষণ করছে দক্ষিণ আফ্রিকা। ছবি : এনটিভি
 

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে প্রযুক্তির ব্যবহার বেশ পুরোনো। নব্বইয়ের দশকে ল্যাপটপ ব্যবহার করে ক্রিকেট-কোচিংকে আমূল বদলে দেওয়ার কৃতিত্ব প্রয়াত বব উলমারের। ক্রিকেট-বিশ্বে দক্ষিণ আফ্রিকার এই সাবেক কোচের নামই হয়ে গিয়েছিল ‘ল্যাপটপ কোচ’। এবারের বাংলাদেশ সফরে প্রোটিয়াদের আরেকটি নতুন প্রযুক্তি দেখা যাচ্ছে। প্র্যাকটিসে ড্রোন বা চালকবিহীন ক্ষুদ্র বিমান উড়িয়ে খেলোয়াড়দের সব কিছু ভিডিও করছে অতিথিরা।

urgentPhoto

বুধবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সফরের প্রথম প্র্যাকটিসে একটি ড্রোন উড়িয়ে ভিডিও করেছে প্রোটিয়ারা। খুঁটিনাটি বিষয়গুলো আরো ভালোভাবে বিশ্লেষণ করতেই তাদের এই উদ্যোগ। প্র্যাকটিস শেষে দক্ষিণ আফ্রিকার কোচ রাসেল ডোমিঙ্গো সেসব বিশ্লেষণ করেছেন খেলোয়াড়দের। অবশ্য বাংলাদেশের প্র্যাকটিসে ড্রোন ব্যবহার করার অনুমতি পাচ্ছে না তারা।

দক্ষিণ আফ্রিকা দলের লিয়াজোঁ অফিসার ও সাবেক ক্রিকেটার হাসানুজ্জামান ঝড়ু জানিয়েছেন, ‘দক্ষিণ আফ্রিকার প্র্যাকটিসে ড্রোন ওড়াতে আমিও দেখেছি। যদিও এ নিয়ে তাঁদের কোচ বা কোনো খেলোয়াড়ের সঙ্গে আমার কথা হয়নি। তবে যতটা জেনেছি, প্র্যাকটিসে খুঁটিনাটি বিষয়গুলো আরো ভালোভাবে বিশ্লেষণ করতেই ড্রোন উড়িয়ে ভিডিও করছে দক্ষিণ আফ্রিকা দল। সেজন্য বাড়তি দুজন লোকও নিয়ে এসেছে তারা।’

একসময় ক্রিকেট মাঠে ল্যাপটপের ব্যবহার বিস্ময়ের জন্ম দিয়েছিল। এখন অবশ্য ল্যাপটপ ছাড়া খেলোয়াড়দের পারফরম্যান্স বিশ্লেষণ করার কথা কোনো ক্রিকেট কোচ কল্পনাই করতে পারেন না। কে জানে, ভবিষ্যতে অন্য দলের প্র্যাকটিসেও হয়তো ড্রোন উড়িয়ে ভিডিও করার দৃশ্য দেখা যাবে!

এবারের বাংলাদেশ সফরে দুটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। ৫ জুলাই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হবে প্রথম টি-টোয়েন্টি। তার আগে শুক্রবার টি-টোয়েন্টি প্র্যাকটিস ম্যাচ দিয়ে শুরু হবে প্রোটিয়াদের মাসব্যাপী সফর।