কিছু না বলেও অনেক কিছুই বললেন কোহলি

Looks like you've blocked notifications!

পদত্যাগের জন্য কোহলিকেই দুষেছিলেন অনিল কুম্বলে। সাবেক ক্রিকেটাররাও দোষ দিচ্ছেন ভারত অধিনায়ককে। কোহলির সমর্থকরা খুব করে চাইছিলেন, কোচের পদত্যাগ নাটকে মুখ খুলুক ভারতীয় ব্যাটিং জিনিয়াস। মুখে কুলুপ এঁটেছিলেন বিরাট কোহলি। তবে অবশেষে মুখ খুললেন কোহলি। খুব বেশি কিছু না বলেই অনেক কিছু বোঝালেন ভারতীয় দলনেতা। জানালেন, কুম্বলের সিদ্ধান্তকে সম্মান করেন তিনি। তবে তাঁদের মধ্যে ঠিক নিয়ে ঝামেলা বেঁধেছে, সেটা জানাতে অস্বীকৃতি জানান তিনি। 

ভারতীয় দল এখন ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে। শুক্রবার প্রথম ওয়ানডেতে ক্যারিবীয়দের মুখোমুখি হবে কোহলির দল। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে কোহলির কাছে কুম্বলের পদত্যাগ প্রসঙ্গে জানতে চান সাংবাদিকরা। বেশ কৌশলেই বিষয়গুলো এড়িয়ে যান ভারত অধিনায়ক। তবে কুম্বলে প্রসঙ্গে অল্প কথায় কোহলি বুঝিয়ে দিলেন কোচ আর তাঁর মধ্যে আসলেই সমস্যা চলছিল। আর সেটা ঠিক করতে একজনকে তো পদত্যাগ করতেই হতো। 

কুম্বলের সঙ্গে ঠিক নিয়ে ঝামেলা চলছিল কোহলির। এমন প্রশ্নের ভারতীয় ব্যাটিং জিনিয়াস বলেন, ‘ড্রেসিংরুমের ঝামেলা বাইরে আলাপ না করাই ভালো। আসলে এমন কিছু ঘটেছিল, যা বাইরে বলা সম্ভব নয়। তবে যেটাই হোক, আমরা তাঁর সিদ্ধান্তকে সব সময়ই শ্রদ্ধা করেছি।’ শোনা যাচ্ছে, আজিঙ্কা রাহানেকে না খেলানোয় কোচের ওপর বেশ নাখোশ ছিলেন কোহলি। তবে সংবাদ সম্মেলনে এ বিষয়টি এড়িয়ে যান তিনি। 

অনিল কুম্বলের পদত্যাগের বিষয়েও কথা এড়িয়ে যান ভারতীয় অধিনায়ক। কোহলি বলেন, ‘একজন ক্রিকেটার হিসেবে অনিল ভাইকে আমি সম্মান করি। তিনি ভারতীয় ক্রিকেটের জন্য যা করেছেন, তা অসাধারণ। তাঁর প্রতি আমাদের সবার সম্মান রয়েছে। আমি তাঁর সিদ্ধান্তকে সব সময়ই শ্রদ্ধার সঙ্গে নিয়েছি। আমার কাছে সবচেয়ে বড় বিষয় হলো, ড্রেসিংরুমের পরিবেশ যেন ঠিক থাকে। গত তিন-চার বছর ধরে সেটাই চেষ্টা করছি আমরা।’

চ্যাম্পিয়নস ট্রফির মধ্যেই বিরাট কোহলি ও অনিল কুম্বলের দ্বন্দ্ব চরমে উঠে যায়। ফাইনালে পাকিস্তানের কাছে হারের পর সেটা আরো বড় আকার ধারণ করে। দেশে ফিরে পদত্যাগপত্র দেন অনিল কুম্বলে। কোহলির সঙ্গে দ্বন্দ্বের কারণেই পদত্যাগ করছেন বলে জানান সাবেক এই স্পিনার। এরপর এই প্রথম মুখ খুললেন বিরাট কোহলি।