পরিবর্তনের হাওয়া লেগেছে ভারতীয় ক্রিকেট বোর্ডে

Looks like you've blocked notifications!
নারায়ণস্বামী শ্রীনিবাসনের নেতৃত্বে আবার মাথাচাড়া দিয়ে উঠছে বোর্ডের বিক্ষুব্ধ অংশ। ছবি : সংগৃহীত

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এখন চলছে সুপ্রিম কোর্টের নিযুক্ত কমিটি দ্বারা। লোধা কমিশনের সংস্কার প্রস্তাব বাস্তবায়ন করতে পারেনি বলে সুপ্রিম কোর্টের নির্দেশে দায়িত্ব থেকে সরে দাঁড়াতে হয়েছিল সভাপতি অনুরাগ ঠাকুর ও সচিব অজয় শিরকেকে। এরপর থেকেই চার সদস্যের কমিটি দ্বারা পরিচালিত হয়ে আসছে বোর্ড। নতুন খবর হলো, এখন আবার পরিবর্তনের হাওয়া লেগেছে ভারতীয় বোর্ডে।

বিসিসিআইয়ের সাবেক সভাপতি নারায়ণস্বামী শ্রীনিবাসনের নেতৃত্বে আবার মাথাচাড়া দিয়ে উঠছে বোর্ডের বিক্ষুব্ধ অংশ। লোধা কমিটির কোনো কোনো সংস্কার মেনে নিতে আপত্তিও জানাচ্ছে তারা।

প্রবল প্রতিকূলতার মধ্যেও শ্রীনি তামিলনাড়ু ক্রিকেট সংস্থার প্রতিনিধি হিসেবে সম্প্রতি বোর্ডের এক বৈঠকে হাজির হন। সভায় যোগ দিয়েই ছড়ি ঘোরাতে শুরু করেন তিনি। বোর্ডের বেশ কিছু কার্যক্রমের সমালোচনা করতে থাকেন। বিশেষ করে আইসিসির বৈঠকে যোগ দিয়ে বোর্ডের ক্ষতিই হয়েছে বলে উল্লেখে করেন তিনি। বিসিসিআই এখন প্রচুর টাকা কম পাচ্ছে বলেও দাবি করেন তিনি।

তাই লোধা কমিটির সুপারিশ নিয়ে আলোচনার জন্য নতুন একটি কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়। আর তা নাকি প্রস্তাব করেছেন শ্রীনিই। সেই কমিটিতে আছেন সৌরভ গাঙ্গুলী, রাজীব শুক্ল, অমিতাভ চৌধুরী, বোর্ডের কোষাধ্যক্ষ অনিরূদ্ধ চৌধুরী, টি সি ম্যাথু, অমিত শাহর ছেলে জয় শাহ। সাত সদস্যের কমিটিতে শ্রীনির আস্থাভাজন অন্তত চারজন। তা ছাড়া বিজেপি সভাপতি অমিত শাহর পুত্র জয় শ্রীনির মতকেই সমর্থন করছেন।

এতেই বোঝা যাচ্ছে পরিবর্তনের হাওয়া লেগেছে ভারতী বোর্ডে। শুধু লোধা কমিশনের সংস্কার নিয়ে নয়, তাতে যে রাজনীতিরও রং লেগেছে। বিজেপি সভাপতির ছেলের অন্তর্ভুক্তিতে সে আলোচনাটা এখন জোরালো হয়ে উঠেছে। আর তার পেছনে কলকাঠি নাড়ছেন শ্রীনিই।