বোলারদের দাপটে ১৬২ রানে প্রোটিয়ারা অলআউট

Looks like you've blocked notifications!

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাত্র দুই উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৬১ রান তুলে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু দ্বিতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। রুবেল-নাসির-মুস্তাফিজদের ভালো বোলিংয়ে প্রোটিয়ারা পড়েছে ব্যাটিং বিপর্যয়ের মুখে। চার ওভার বাকি থাকতেই গুটিয়ে গেছে ১৬২ রানে। এই ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরানোর জন্য বাংলাদেশের ব্যাটসম্যানদের করতে হবে ১৬৩ রান।

মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে শুরুটা তারা করতে পারেনি ভালোভাবে। পঞ্চম ওভারেই দক্ষিণ আফ্রিকান শিবিরে আঘাত হেনেছেন মুস্তাফিজুর রহমান। আউট করেছেন কুইন্টন ডি কককে। ব্যাকওয়ার্ড পয়েন্টে সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে কক ফিরে গেছেন মাত্র দুই রান করে। ১২তম ওভারে দারুণ বোলিং করে আমলাকে আউট করেছেন রুবেল হোসেন। ২২ রান করে বোল্ড হয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।

এরপর ১৯তম ওভারে বোলিং করতে এসে নিজের প্রথম বলেই রাইলি রুসোকে বোল্ড করে সাজঘরে পাঠিয়েছেন নাসির হোসেন। ২৪ বল খেলে মাত্র চার রান করতে পেরেছেন রুসো। মাহমুদউল্লাহর বলে আউট হওয়ার আগে মিলারও খেলেছিলেন ২৪ বল। তিনি করেছেন ৯ রান। শর্ট মিডউইকেটে তাঁর ক্যাচ তালুবন্দি করেছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ পঞ্চম সাফল্য পেয়েছে নাসিরের সৌজন্যে। ৪১ রান করে ফিরে গেছেন ডু প্লেসি। নাসিরের বল উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারি লাইনে সৌম্য সরকারের হাতে ধরা পড়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান।

এক ওভার পরে মুস্তাফিজের বলে শর্ট কাভারে সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন ডুমিনি (১৩)। নিজের নবম ওভারে কাগিসো রাবাদাকেও (১০) বোল্ড করেছেন মুস্তাফিজ। তার আগে ১২ রান করা ক্রিস মরিস হয়েছেন রুবেল হোসেনের শিকার। শেষপর্যায়ে ফারহান বেহারদিনের ৩৬ রানের সুবাদে সংগ্রহটা ১৬২ রানে নিয়ে যেতে পেরেছে সফরকারীরা। দক্ষিণ আফ্রিকার শেষ ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হয়েছেন মাশরাফি বিন মুর্তজার বলে। ডিপ মিডউইকেটে নাসির হোসেনের হাতে ক্যাচ দিয়ে।

প্রথম ম্যাচের অপরিবর্তিত দল নিয়ে দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ দলে আছে একটি পরিবর্তন। লেগস্পিনার জুবায়ের হোসেনের বদলে দলে ঢুকেছেন ডানহাতি পেসার রুবেল হোসেন।

দ্বিতীয় ওয়ানডেতে দারুণ এক মাইলফলক স্পর্শ করার হাতছানি আছে সাকিব আল হাসান ও মাশরাফি বিন মুর্তজার সামনে। দুজনেই শুরু করেছেন ১৯৮টি উইকেট নিয়ে। দুটি উইকেট নিয়ে দুজনেই স্পর্শ করে ফেলতে পারেন ২০০ উইকেটের মাইলফলক।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, লিটন দাস, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা দল : কুইন্টন ডি কক, হাশিম আমলা, ফাফ ডু প্লেসি, রিলি রুসো, ডেভিড মিলার, জেপি ডুমিনি, ফারহান বেহারদিন, ক্রিস মরিস, কাইল অ্যাবট, কাগিসো রাবাদা ও ইমরান তাহির।