বাংলাদেশের মাটিতে আমলার অন্য রূপ

Looks like you've blocked notifications!
বোল্ড হয়ে ফিরে যাচ্ছেন হাশিম আমলা। খুশিতে বোলার রুবেল হোসেনের কাঁধে উঠে পড়লেন নাসির হোসেন। ছবি : এএফপি

দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটসম্যান হাশিম আমলা যেন ধারাবাহিকতার প্রতিমূর্তি। ওয়ানডেতে কমপক্ষে ‌১০০টি ইনিংস খেলেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে তাঁর গড় সবচেয়ে বেশি, ৫৪.৫৫। সবচেয়ে কম ইনিংস খেলে দুই, তিন, চার ও পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করার রেকর্ড গড়ে তিনি পেছনে ফেলেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ভিভ রিচার্ডসকে। কিন্তু বাংলাদেশের মাটিতে সেই আমলাকেই দেখা যায় ভিন্ন চেহারায়। বাংলাদেশে তাঁর ব্যাটিং গড় মাত্র ২৩.৮০।

বাংলাদেশের মাটিতে আমলা খেলেছেন সাতটি ম্যাচ। এর মধ্যে একটি ম্যাচে ব্যাট করেননি। একটি ম্যাচে অপরাজিত ছিলেন ৯ রানে। অর্ধশতক করতে পেরেছেন মাত্র একটি। অন্য চারটি ম্যাচে করেছেন ১৬, ৭, ১৪ ও ২২ রান। সাতটি ম্যাচের ছয়টিই খেলেছেন বাংলাদেশের বিপক্ষে। অন্যটিতে প্রোটিয়াদের প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড, ২০১১ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে।

অথচ ওয়েস্ট ইন্ডিজের মাটিতে আমলার ব্যাটিং গড় ৮০.৪০। শ্রীলঙ্কায় ৭০.৬০ গড়। স্বদেশ দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা, ইংল্যান্ড, ভারত আর জিম্বাবুয়েতে তাঁর ব্যাটিং গড় ৫০-এর ওপরে। বাংলাদেশ ছাড়া তিনি ৫০-এর কম গড়ে রান সংগ্রহ করেছেন মাত্র দুটি দেশে-অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। তবে তা ৪০-এর চেয়ে বেশি গড়ে। অস্ট্রেলিয়ায় ৪৭.৪৬ ও নিউজিল্যান্ডে ৪১.৬০ গড়ে।

বাংলাদেশের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আমলা আউট হয়েছিলেন ১৪ রান করে। রোববার দ্বিতীয় ম্যাচে রুবেল হোসেনের দুর্দান্ত বলে বোল্ড হওয়ার আগে করেছেন ২২ রান।