বন্ধ হচ্ছে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস লিগ

Looks like you've blocked notifications!
২০১৪ সালের সর্বশেষ চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জয়ের পর চেন্নাই সুপার কিংস খেলোয়াড়দের উল্লাস। ছবি : বিসিসিআই

টি-টোয়েন্টির জমজমাট উত্তাপ-উত্তেজনার সুবাদে ফুটবলের মতো ক্রিকেটেও ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে ঘরোয়া ক্রিকেট লিগ। ভারতের আইপিএল নতুন একটি অধ্যায়ই শুরু করেছে ক্রিকেট অঙ্গনে। ফুটবলের জনপ্রিয় চ্যাম্পিয়নস লিগের মতো ক্রিকেটেও শুরু হয়েছিল টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস লিগ। কিন্তু আইপিএলের অনিয়ম, ম্যাচ ফিক্সিংয়ের কেলেঙ্কারির ফলে অঙ্কুরেই বিনষ্ট হতে বসেছে ক্রিকেটকে জনপ্রিয় করে তোলার এই উদ্যোগ। ছয়টি আসর সফলভাবে সম্পন্ন হওয়ার পরই এটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন প্রতিযোগিতাটির পরিচালনা পরিষদ।

২০১৩ সালে আইপিএলের ষষ্ঠ আসর চলার সময় দুর্নীতি ও ম্যাচ পাতানো নিয়ে তোলপাড় পড়ে যায় ভারতে। প্রায় দুই বছর তদন্ত শেষে গত মঙ্গলবার রায় ঘোষণা করেছেন ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি রাজেন্দ্র মাল লোধার নেতৃত্বাধীন প্যানেল। ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয় ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসকে। 

অথচ দুটিই চ্যাম্পিয়নস লিগের গুরুত্বপূর্ণ দল। রাজস্থান রয়্যালস ২০১৩ সালের রানার্সআপ। এবারও তাদের অংশ নেওয়ার কথা চ্যাম্পিয়নস লিগের প্লে-অফে। আর চেন্নাইয়ের এবারের আসরে অংশ নেওয়ার কথা গতবারের শিরোপাজয়ী হিসেবে। এর আগে ২০১০ সালে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগে অংশ নিয়েই শিরোপা জিতেছিল ধোনির দল।

ভারত, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড মিলিতভাবে পরিচালনা করে চ্যাম্পিয়নস লিগের কর্মকাণ্ড। বুধবার এক বৈঠকে তাঁরা প্রতিযোগিতাটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ হিসেবে অবশ্য তাঁরা বলেছেন চ্যাম্পিয়নস লিগের সীমিত দর্শক চাহিদার কথা। বিসিসিআইয়ের সেক্রেটারি অনুরাগ ঠাকুর বলেছেন,  ‘বিশ্বজুড়ে খেলোয়াড়রা যেন তাদের প্রতিভার প্রমাণ দিতে পারে সেজন্য এটা ছিল একটা চমৎকার মঞ্চ। গত ছয় মৌসুমে অংশগ্রহণকারী দলগুলো প্রতিযোগিতাটি দারুণভাবে উপভোগ করেছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে মাঠের বাইরে এটি দর্শকদের আগ্রহ সেভাবে তৈরি করতে পারছে না, যেমনটা আমরা আশা করেছিলাম। আমাদের সব বাণিজ্যিক সহযোগীদের সঙ্গে পরামর্শ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

২০০৮ সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল চ্যাম্পিয়নস লিগের প্রথম আসর। কিন্তু মুম্বাইয়ের সন্ত্রাসী হামলার জন্য সেটি স্থগিত করা হয়। ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ছয়টি আসর। এর মধ্যে চারবারই শিরোপা উঠেছে ভারতের আইপিএলের দুই দলের হাতে। দুবার করে জিতেছে ধোনির চেন্নাই সুপার কিংস ও টেন্ডুলকারের মুম্বাই ইন্ডিয়ানস। দুইবার জিতেছে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের দল। ২০১২ সালে সিডনি সিক্সার্স। আর ২০০৯ সালে প্রথম আসরে নিউ সাউথ ওয়েলস ব্লু।