ওয়ানডেতে সাকিবের ২০০ উইকেট

Looks like you've blocked notifications!

বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে ওয়ানডেতে ২০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার সুযোগ ছিল মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানের সামনে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডে শুরুর আগে কিছুটা এগিয়ে ছিলেন মাশরাফি। কিন্তু অধিনায়ককে পেছনে ফেলে এগিয়ে গেলেন সহ-অধিনায়ক সাকিব। দুটি উইকেট নিয়ে আব্দুর রাজ্জাকের পাশে দাঁড়ালেন তিনি। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২০৭টি উইকেট রাজ্জাকের।

সাকিব ও মাশরাফি দুজনেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে শুরু করেছিলেন ১৯৮ উইকেট নিয়ে। সেই ম্যাচে সাকিব ছিলেন উইকেটশূন্য। আর একটি উইকেট নিয়ে ২০০ উইকেটের মাইলফলকের দিকে এগিয়ে যান মাশরাফি।

বুধবার নিজের দ্বিতীয় ও ইনিংসের অষ্টম ওভারের প্রথম বলে সাকিব তুলে নেন ফাফ ডু প্লেসির উইকেট। মাইলফলক ছোঁয়া উইকেট পেয়ে যেতে পারতেন নিজের চতুর্থ ও ইনিংসের দ্বাদশ ওভারেই। সাকিবের দারুণ এক ডেলিভারি ঠিকঠাক খেলতে না পেরে ক্যাচ তুলে দিয়েছিলেন প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলা। কিন্তু মিড অফ থেকে দৌড়ে গিয়ে ক্যাচটা তালুবন্দি করতে পারেননি সাব্বির রহমান। তবে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি সাকিবকে। নিজের পরের ওভারেই কট বিহাইন্ড করেছেন সেই আমলাকে।

ওয়ানডেতে ২০০-এর বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব সাকিবের আগে ছিল মাত্র তিনজন বাঁহাতি স্পিনারের—শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়া (৩২৩), নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি (৩০৫) আর আব্দুর রাজ্জাকের (২০৭)।

ওয়ানডেতে সবচেয়ে বেশি ৫৩৪টি উইকেট নেওয়ার রেকর্ড নিঃসন্দেহে আরো অনেক দিন শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার মুত্তিয়া মুরালিধরনের দখলে থাকবে। এখনো আন্তর্জাতিক ক্রিকেটে থাকা বোলারদের মধ্যে ‘মুরালি’র সবচেয়ে কাছাকাছি আছেন হরভজন সিং। ভারতের এই অফস্পিনারের ঝুলিতে আছে ২৬১ উইকেট।

ওয়ানডেতে মুরালিধরন ছাড়া আর একজনই ৫০০ উইকেট নিতে পেরেছেন। অনেকের মতেই সর্বকালের সেরা বাঁ-হাতি পেসার পাকিস্তানের ওয়াসিম আকরামের উইকেটসংখ্যা ৫০২টি।