ওয়ানডের অভিজাত ক্লাবে সাকিব

Looks like you've blocked notifications!

প্রথম ক্রিকেটার হিসেবে তিন ধরনের ক্রিকেটে এক নম্বর অলরাউন্ডার হয়ে ইতিহাস গড়েছেন সাকিব আল হাসান। বাংলাদেশের সেরা অলরাউন্ডার এখন আরেকটি অর্জনের আনন্দে বিভোর। বুধবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হাশিম আমলাকে আউট করে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। সেই সঙ্গে ঢুকে পড়েছেন ওয়ানডে ক্রিকেটের একটি অভিজাত ক্লাবে। মাত্র সপ্তম ক্রিকেটার হিসেবে চার হাজার রান করার পাশাপাশি ২০০ উইকেট নেওয়ার কৃতিত্ব  এ মুহূর্তে সাকিবের।

সাকিবের আগে চার হাজার রান ও ২০০ উইকেটের অভিজাত ক্লাবের ‘সদস্য’ হয়েছেন শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, পাকিস্তানের শহীদ আফ্রিদি ও আব্দুর রাজ্জাক এবং নিউজিল্যান্ডের ক্রিস হ্যারিস ও ক্রিস কেয়ার্নস। তবে ব্যাটিং-বোলিং দুই বিভাগে সাকিবই সবচেয়ে ধারাবাহিক।

এই অভিজাত ক্লাবে সবার ওপরে জয়াসুরিয়ার অবস্থান। ৪৪৫টি ওয়ানডে খেলে জয়াসুরিয়ার প্রাপ্তি ১৩,৪৩০ রান ও ৩২৩ উইকেট। ক্যালিস ব্যাট হাতে ১১,৫৭৯ রান করলেও বল হাতে নিতে পেরেছেন ২৭৩টি উইকেট। ব্যাট-বলের ভালো ‘ভারসাম্য’ আছে আফ্রিদির। ৩৯৮টি ম্যাচ খেলে তাঁর ৮,০৬৪ রান ও ৩৯৫ উইকেট। পাকিস্তানের আরেক অলরাউন্ডার রাজ্জাক ২৬৫টি ওয়ানডে খেলে ৫,০৮০ রান করার পাশাপাশি ২৬৯ উইকেট নিয়েছেন।

চার হাজার রান ও ২০০ উইকেট ক্লাবের দুই কিউই সদস্যকে হয়তো শিগগিরই ছাড়িয়ে যাবেন সাকিব। হ্যারিসের ৪,৩৭৯ রান ও ২০৩ উইকেট। আর কেয়ার্নসের ৪,৯৫০ রান ও ২০১ উইকেট।

এই ‘এলিট’ ক্লাবের আগের ছয় জনের চেয়েই সাকিব কম ম্যাচ খেলেছেন। চার হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন আগেই। বুধবার ১৫৬তম ম্যাচ খেলতে নেমে ২০০ উইকেটও পেয়ে গেলেন টেস্ট-ওয়ানডে-টি-টোয়েন্টি তিন ধরনের ক্রিকেটেরই এক নম্বর অলরাউন্ডার। ব্যাট হাতে এরই মধ্যে হ্যারিসকে পেছনে ফেলে দেওয়া সাকিবের রান ৪,৩৮২।

ওয়ানডের চার হাজার রান ও ২০০ উইকেট ক্লাবের সাত সদস্য

ক্রিকেটার ম্যাচ  রান শতক  উইকেট  সেরা
সনাথ জয়াসুরিয়া ৪৪৫ ১৩৪৩০ ২৮ ৩২৩ ৬/২৯
জ্যাক ক্যালিস  ৩২৮ ১১৫৭৯ ১৭ ২৭৩ ৫/৩০
শহীদ আফ্রিদি  ৩৯৮ ৮০৬৪  ৩৯৫ ৭/১২
আব্দুর রাজ্জাক ২৬৫ ৫০৮০ ২৬৯ ৬/৩৫
ক্রিস হ্যারিস ২৫০ ৪৩৭৯ ২০৩ ৫/৪২
ক্রিস কেয়ার্নস  ২১৫ ৪৯৫০ ২০১ ৫/৪২
সাকিব আল হাসান ১৫৬ ৪৩৮২ ৬  ২০০ ৪/১৬