টানা চতুর্থ সিরিজ জয়ের গৌরব

Looks like you've blocked notifications!

গত বছরের শেষ দিক থেকে বাংলাদেশ ক্রিকেটের সাফল্যের পথে অগ্রযাত্রা। নভেম্বর-ডিসেম্বরে জিম্বাবুয়েকে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশের আত্মবিশ্বাসকে সঙ্গী করে বিশ্বকাপ-অভিযান শুরু করে বাংলাদেশ। বিশ্বকাপে ইংল্যান্ডকে বিদায় করে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উত্তরণ এবং সেখানে ভারতের কাছে বিতর্কিত হার। বিশ্বকাপের পর থেকে সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত। ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ আর ভারতকে ২-১ ব্যবধানে হারানোর পর বিশ্ব ক্রিকেটের অন্যতম পরাশক্তি দক্ষিণ আফ্রিকাও আজ মাশরাফির দলের সামনে পদানত। অর্থাৎ টানা চারটি ওয়ানডে সিরিজ জয়! বাংলাদেশের ক্রিকেটে এমন সুদিন আগে কখনো আসেনি। 

বিশ্বকাপের পর গত এপ্রিলে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এর পর জুনে ‘টিম ইন্ডিয়ার’ বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়। প্রোটিয়াদের বিপক্ষে প্রথম ওয়ানডে হেরে গেলেও পরের দুই ম্যাচে জিতে আরেকটি সাফল্যে উদ্ভাসিত বাংলাদেশের ক্রিকেট। 

সব মিলিয়ে এখন পর্যন্ত ৬১টি ওয়ানডে সিরিজ খেলে ১৯টিতে জিতেছে বাংলাদেশ। এর মধ্যে ঘরের মাঠে ৩৫টির মধ্যে ১৫টি এবং দেশের বাইরে ২৬টির মধ্যে চারটিতে জয় পেয়েছে।

বাংলাদেশ প্রথম ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেয়েছিল ২০০৪-০৫ মৌসুমে জিম্বাবুয়ের বিপক্ষে। ঘরের মাঠে সেই সিরিজে বাংলাদেশ ৩-২ ব্যবধানে জিতেছিল। 

বাংলাদেশ সবচেয়ে বেশি সিরিজ জিতেছে জিম্বাবুয়ের বিপক্ষে, আটটি। আর নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও কেনিয়াকে দুটি এবং পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডকে একটি ওয়ানডে সিরিজে হারিয়েছে। 

টেস্ট দলগুলোর মধ্যে এখন বাকি আছে শুধু অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। এই তিন দলকে ওয়ানডে সিরিজে হারাতে পারলে সাফল্যের বৃত্ত পূর্ণ হবে বাংলাদেশের।