তিন বছর পর র‍্যাংকিংয়ের শীর্ষে যাচ্ছেন নাদাল

Looks like you've blocked notifications!

রাফায়েল নাদালের নামটা শেষবারের মতো টেনিস র‍্যাংকিংয়ের শীর্ষে দেখা গিয়েছিল তিন বছর আগে, ২০১৪ সালের জুলাইয়ে। দীর্ঘ দিন পর আবারও শীর্ষস্থানের দখল নিতে যাচ্ছেন নাদাল। আগামী সোমবারেই শীর্ষে দেখা যাবে এই স্প্যানিশ তারকার নাম।

নাদালের সামনে শীর্ষে যাওয়ার হাতছানি ছিল সদ্য শেষ হওয়া রজার্স কাপে। সেমিফাইনালে যেতে পারলেই অ্যান্ডি মারেকে সরিয়ে শীর্ষস্থানের দখল নিতে পারতেন নাদাল। কিন্তু সেই সুযোগটি হেলায় হারিয়েছিলেন এই স্প্যানিশ তারকা। শেষ ষোলোর ম্যাচে হেরে গিয়েছিলেন তরুণ ডেনিস শাপোভালোভের বিপক্ষে।

এবার নাদালের সামনে আবার শীর্ষস্থানে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে রজার ফেদেরারের ইনজুরির কারণে। পিঠের ইনজুরির কারণে সিনসিনাটি মাস্টার্স থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন ফেদেরার। শীর্ষস্থানে থাকা অ্যান্ডি মারেও খেলবেন না এই টুর্নামেন্টে। ফলে এ সময়ের সেরা দুই তারকার অনুপস্থিতির সুযোগটা কাজে লাগাচ্ছেন নাদাল।

দারুণ নৈপুণ্য দেখিয়ে ফেদেরার চলে গিয়েছিলেন রজার্স কাপের ফাইনালে। কিন্তু ইনজুরির কবলে পড়ে আর শিরোপাটা জিততে পারেননি। এখন ফেদেরারের চোখ আগামী ২৮ আগস্ট থেকে শুরু হতে যাওয়া ইউএস ওপেনের দিকে। বছরের শেষ গ্র্যান্ড স্লামটিতে ভালোভাবে ফিরে আসার জন্যই সিনসিনাটি মাস্টার্স খেলবেন না ফেদেরার।

নাদাল ছাড়া আর বড় কোনো তারকাই অংশ নিতে পারছেন না সিনসিনাটি মাস্টার্সে। আগেই নিজেদের নাম প্রত্যাহার করেছিলেন মারে, কেই নিশিকোরি ও মারিন চিলিক। আর ইনজুরির কারণে এ বছরের বাকি সময়েই আর কোর্টে নামতে পারবেন না স্টান ভাভরিঙ্কা ও নোভাক জোকোভিচ।