‘এখন সম্ভব ২-০তে সিরিজ জেতা’

Looks like you've blocked notifications!

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগে থেকেই ২-০তে জয়ের সম্ভাবনার কথা বলেছিলেন বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে। অস্ট্রেলিয়ার মতো পরাশক্তি দলের বিপক্ষে এমন সম্ভাবনার কথা বলে খুব সমালোচিত হয়েছিলেন তিনি। এ কথা শুনে অসি অধিনায়ক স্টিভেন স্মিথও বিস্ময় প্রকাশ করেছিলেন। ঢাকা টেস্টে দারুণ জয় ঘরে তোলায় এবার বাংলাদেশের সামনে সুযোগ এসেছে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার। শুধু তাই নয়, পুরো দলই এখন বেশ আত্মবিশ্বাসী হয়ে উঠেছে। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান মনে করেন, অস্ট্রেলিয়াকে এখন ২-০তে হারানো সম্ভব।

ঢাকা টেস্টে সাকিবের অসাধারণ নৈপুণ্যে বাংলাদেশ প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচ জিতেছে। সে ম্যাচে ব্যাট এবং বল হাতে সাকিব ছিলেন খুবই উজ্জ্বল। বল হাতে দুই ইনিংসেই পাঁচটি করে উইকেট নেন তিনি। আর ব্যাট হাতে প্রথম ইনিংসে ৮৪ রানের চমৎকার একটি ইনিংস খেলেন তিনি। ঘরের মাঠে সাকিব এবং দলের এই সাফল্য পুরো বাংলাদেশ দলকেই খুবই আত্মবিশ্বাসী করে তুলেছে। 

চট্টগ্রাম টেস্টেও সুযোগ কাজে লাগাতে চান সাকিব। বলেছেনও, ‘সত্যি কথা বলতে কি, এখন আমার মনে হচ্ছে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজে আমাদের ২-০তে জেতা সম্ভব। প্রথম ম্যাচ জয় আমাদের আত্মবিশ্বাসী করে তুলেছে। চট্টগ্রামে আমরা সে ধারাবাহিকতা ধরে রাখতে চাই।’

গত বছর ইংল্যান্ড এবং এ বছর শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ সাফল্য পেয়েছিল বাংলাদেশ। সে ধারাবাহিকতায় অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ এই সাফল্য। এই দুটি জয়ই স্মিথদের বিপক্ষে সাফল্যের প্রেরণা বলে মনে করেন তিনি, ‘গত বছর ঘরের মাঠে ইংল্যান্ডের জয়ের পর থেকেই আমাদের আত্মবিশ্বাস বেড়েছে, টেস্টে আমরা এখন বড় দলগুলোকে হারাতে পারি। শততম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পর মনে হয়েছে দেশের বাইরেও আমরা জিততে পারি। সে দুই ম্যাচের সাফল্য আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো করার প্রেরণা জুগিয়েছে।’

এবার চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টেস্টে লড়াইয়ে নামবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। আগামী ৪ থেকে ৮ সেপ্টেম্বর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে সিরিজের শেষ টেস্ট।