চট্টগ্রামে সাকিবের অন্যরকম হাফ সেঞ্চুরি

Looks like you've blocked notifications!

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামকে বাংলাদেশের লাকি গ্রাউন্ড মনে করা হয়। কারণ এই ভেন্যুতে ১৭টি ওয়ানডে ম্যাচ খেলে ১০টিতেই জিতেছে বাংলাদেশ। তবে টেস্টে চিত্রটা ঠিক এর বিপরীত। ১৬ টেস্টে খেলে এখানে কেবল একবারই জিতেছে টাইগাররা। অবশ্য সাকিব আল হাসানের জন্যও এই ভেন্যুটি বিশেষ কিছু। কারণ ২০০৭ সালে এই ভেন্যুতেই ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয়েছিল তাঁর।

এই মাঠে এখন পর্যন্ত ১৪টি টেস্ট ম্যাচ খেলেছেন সাকিব। এই ভেন্যুতেই এবার আরেকটি দারুণ রেকর্ড করলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এই মাঠে উইকেটের হাফ সেঞ্চুরি করে ফেললেন তিনি। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ম্যাট রেনশকে আউট করে ৫০তম উইকেট দখল করেন সাকিব।

কোনো নির্দিষ্ট ভেন্যুতে সবচেয়ে বেশি উইকেট পাওয়ার রেকর্ডটি শ্রীলঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের। কলম্বোতে মাত্র ২৪ টেস্ট খেলে ১৬৬ উইকেট নেন স্পিনের জাদুকর মুরালিধরন। তালিকায় পরের দুটি নামও তাঁর। ক্যান্ডিতে ১৬ ম্যাচে ১১৭ ও গলে ১৫ ম্যাচে ১১১ উইকেট নেন মুরালিধরন।

উইকেটের দিক থেকে সাকিব তাঁর বেশির ভাগ উইকেট নিয়েছেন মিরপুরে। এই মাঠে ১৬ টেস্টে ৫৯ উইকেট নিয়েছেন বাংলাদেশের সেরা ক্রিকেটার। এর পরই রয়েছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। এবার এখানে ৫০ উইকেট নিলেন তিনি। এই দুটি ভেন্যুতে নিশ্চিতভাবে ক্যারিয়ারে আরো অনেক ম্যাচ এখানে খেলবেন তিনি।