ওয়ানডের শ্রেষ্ঠত্ব হারালেন সাকিব ও কোহলি

Looks like you've blocked notifications!

সাকিব আল হাসানের ক্যারিয়ারে খুব বেশি খারাপ সময় আসেনি। ব্যাট হাতে না পারলে বল হাতে ব্যর্থতা পুষিয়ে দিয়েছেন তিনি। এই কারণে অনেকদিন ধরেই ক্রিকেটের তিন ফরম্যাটে সেরা অলরাউন্ডারের মুকটটি তাঁর মাথায় ছিল। মাঝে দু-একবার একটি বা দুটি ফরম্যাটে শ্রেষ্ঠত্ব হারালেও পরক্ষণেই আবার সেটি দখল করেছেন তিনি। এবারও তেমন একটি সময় পার করছেন এই টাইগার ক্রিকেটার। সাকিবকে টপকে ওয়ানডের সেরা অলরাউন্ডার হয়েছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ।

গত বুধবার র‍্যাংকিং আপডেট করেছে আইসিসি। সেখানে দেখা যাচ্ছে, ৩৬০ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষ অলরাউন্ডার হয়েছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। ৩৪৫ পয়েন্ট নিয়ে সাকিব নেমে গেছেন দুইয়ে।

হাফিজ এক নম্বরে উঠলেও কতক্ষণ নিজের অবস্থান ধরে রাখতে পারবেন সেটা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ ক্যারিয়ারে তৃতীয়বারের মতো এই পাকিস্তানি অলরাউন্ডারের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠেছে। আবুধাবিতে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে তাঁর বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলেন আম্পায়াররা। আগামী ১৪ দিনের মধ্যে আইসিসি অনুমোদিত পরীক্ষাগারে পরীক্ষা দিতে হবে হাফিজকে। ব্রিজবেনের ন্যাশনাল ক্রিকেট সেন্টারে পরীক্ষা দেওয়ার আগ পর্যন্ত অবশ্য বোলিং করে যেতে পারবেন তিনি। 

আগামী দুই মাস র‍্যাংকিংয়ের শীর্ষে থাকাটা নিশ্চিত হাফিজের। কারণ এই সময়ের মধ্যে আর কোনো ওয়ানডে সিরিজ খেলবে না বাংলাদেশ। ২০১৮ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। সেখানে ভালো করলে হাফিজকে টপকে যেতে পারেন সাকিব।

অলরাউন্ডার সাকিব তাঁর শীর্ষস্থান হারালেও বোলার সাকিব কিন্তু ঠিকই এগিয়েছেন। একধাপ এগিয়ে বোলারদের তালিকায় ১৯ নম্বরে রয়েছেন তিনি। বাংলাদেশে বোলারদের মধ্যে সবচেয়ে বেশি এগিয়েছেন পেসার রুবেল। ৭ ধাপ এগিয়ে ৬১তম স্থানে রয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৪ উইকেট নেন তিনি। বাংলাদেশি বোলারদের মধ্যে মাশরাফি বিন মুর্তজা (২১), মুস্তাফিজুর রহমান (৩০), তাসকিন আহমেদ (৭৭) ও নাসির হোসেন রয়েছেন ৮৩তম স্থানে।

এদিকে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১৭৬ রানের মহাকাব্যিক ইনিংস খেলে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করেছেন এবি ডি ভিলিয়ার্স। দুইয়ে নেমে গেছেন ভারতের বিরাট কোহলি। র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিমের। পাঁচ ধাপ এগিয়ে ১৮ নম্বরে উঠে এসেছেন এই টাইগার ব্যাটসম্যান। বাংলাদেশিদের মধ্যে তামিম ইকবাল (১৬), সাকিব আল হাসান (৩২), মাহমুদউল্লাহ রিয়াদ (৩৭), সৌম্য সরকার (৪৬), সাব্বির রহমান (৬৪), নাসির হোসেন (৭৫) ও ইমরুল কায়েস ৭৮তম অবস্থানে রয়েছেন।