এবারও ঢাকার দর্প চূর্ণ করবেন মাশরাফি?

Looks like you've blocked notifications!

রাজধানী ঢাকা যেমন বাংলাদেশের সবকিছুরই কেন্দ্রবিন্দু, ঠিক তেমন করেই যেন বিপিএলেও সর্বদা কেন্দ্রে থাকে ঢাকার দল। এবারের আগে বিপিএলের চারটি আসরের মধ্যে তিনবারই শিরোপা উঠেছে ঢাকার দলের ট্রফিকেসে। প্রথম দুবার ঢাকার নাম ছিল ঢাকা গ্ল্যাডিয়েটরস। আর বিপিএলের সর্বশেষ আসরে ঢাকা শিরোপা জিতেছিল ঢাকা ডায়নামাইটস নামে। ঢাকার এই আধিপত্য দেখা যায়নি শুধু একটি আসরে। ২০১৫ সালে শিরোপা জিতেছিল কুমিল্লা ভিক্টোরিয়ানস।

২০১৫ সালে কুমিল্লার অধিনায়ক ছিলেন মাশরাফি বিন মুর্তজা। এবারের আসরেও ঢাকার দর্প চূর্ণ হতে পারে এই মাশরাফিরই হাতে। বাংলাদেশের সফল এই অধিনায়কের নেতৃত্বেই ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে শিরোপা জয়ের অন্তিম লড়াইয়ে মাঠে নামবে রংপুর রাইডার্স। দেখা যাক, ২০১৫ সালের মতো এবারও ঢাকার দর্প চূর্ণ করতে পারেন কি না মাশরাফি!

তারকাখচিত ঢাকা ডায়নামাইটস যে ফাইনালে খেলছে, তা কারো মনেই বিস্ময় জাগায় না। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নেতৃত্বে বিপিএলে অংশ নেওয়া ঢাকা ডায়নামাইটসে আছেন মোহাম্মদ আমির, সুনীল নারাইন, কুমার সাঙ্গাকারা, কাইরন পোলার্ড, শহিদ আফ্রিদির মতো তারকারা। টুর্নামেন্টের শুরু থেকেই ভালো নৈপুণ্য দেখিয়ে গেছে ঢাকা। দ্বিতীয় স্থান নিয়ে গ্রুপ শেষ করায় ঢাকা সুযোগ পেয়েছিল সরাসরি ফাইনালে উঠে যাওয়ার। প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ানসকে গুঁড়িয়ে দিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করে ফেলেছিল সাকিব আল হাসানের দল।

অন্যদিকে পুরোপুরি বিপরীত চিত্র রংপুর রাইডার্সের। টুর্নামেন্টের শুরুর দিকে অনেক নাজেহাল হয়েছে মাশরাফি বাহিনী। প্রথম চারটি ম্যাচের মধ্যে রংপুর জিতেছিল মাত্র একটি ম্যাচে। শেষ পর্যায়ে টানা কয়েকটি ম্যাচ জিতে কোনোমতে তারা পেরিয়েছিল গ্রুপ পর্বের বাধা। ফাইনালে যাওয়ার জন্যও রংপুরকে পেরোতে হয়েছে দুটি ম্যাচের বাধা। এলিমিনেটর ম্যাচে খুলনা টাইটানসকে হারানোর পর দ্বিতীয় কোয়ালিফায়ারে তারা হারিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ানসকে। বৃষ্টির কারণে সেই দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ নিয়েও কম নাটক হয়নি। এত কিছুর পর শিরোপা জয়ের অন্তিম লড়াইয়ে মাঠে নামার সুযোগ পাওয়া রংপুর রাইডার্স তাই আলাদা করেই নজর কাড়ছে।

এখন শেষ হাসিটা কে হাসবে, সেটাই দেখার বিষয়। ঢাকার দলের ট্রফিকেসেই বিপিএল শিরোপাটা চতুর্থবারের মতো উঠবে, নাকি রাজধানীর দর্প চূর্ণ করে প্রথমবারের মতো শিরোপা জিততে পারবে রংপুর রাইডার্স?