মুরালিধরনের দুঃখ ঘোচালেন নুয়ান প্রদীপ

Looks like you've blocked notifications!

ওয়ানডে ক্রিকেটের সবচেয়ে সেরা কামব্যাকের ইতিহাস বলতে গেলে সেই ম্যাচের কথা টানতেই হবে। লঙ্কান ক্রিকেট তখন স্বর্ণযুগে। ২০০৬ সালে ভিবি (ভিক্টোরিয়া বেভারেজ) সিরিজে দোর্দণ্ড প্রতাপ দেখায় শ্রীলঙ্কা। সিরিজের অপর দুই দল অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকাকে টপকে সবার আগে ফাইনালেও উঠে যায় মারভান আতাপাত্তুরা। প্রথম ফাইনালেও (ভিবি সিরিজে তিনটি ফাইনাল হয়) অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দেয় দ্বীপদেশটি। 

দ্বিতীয় ম্যাচের শুরুতেও ছিল শ্রীলঙ্কার প্রাধান্য। ১০ রানের মধ্যে অ্যাডাম গিলক্রিস্ট, ডেমিয়েন মার্টিন ও সাইমন ক্যাটিচকে ফেরান চামিন্দা ভাস। তিন উইকেট হারিয়ে সিরিজ খোয়ার আশঙ্কায় অসিরা। এরপর জুটি বাঁধেন রিকি পন্টিং (১২৪) ও অ্যান্ড্রু সায়মন্ডস (১৫১)। চতুর্থ উইকেটে এই দুজন যোগ করেন ২৩৭ রান। শেষের দিকে মাইকেল ক্লার্ক (২৮ বলে ৫৪) ও মাইকেল হাসির (৪ বলে ২৩) ঝড়ে ৫ উইকেটে ৩৬৮ রান করে অস্ট্রেলিয়া। পুরো ঝড়টা যায় মুরালিধরনের ওপর দিয়ে। বিশ্বের সেরা বোলারটিকে সেদিন তুলোধুনা করে ছাড়েন অসি ব্যাটসম্যানরা। ১০ ওভারে সেদিন ৯৯ রান দেন দ্য ম্যাজিসিয়ান। অনুমিতভাবেই ম্যাচটা হেরে বসে শ্রীলঙ্কা।

আর এগারো বছর পর মুরালির সেই ক্ষতে প্রলেপ দিলেন নুয়ান প্রদীপ। মোহালিতে আর ১০ ওভারে ১০৬ রান দিয়েছেন এই পেসার। প্রথম দুই ওভারে মাত্র ৫ রান দিয়েছিলেন তিনি। পরের ওভারে দিলেন ১৫ রান। এরপর তার বিপক্ষে খুব সহজেই রান নিতে থাকেন ভারতীয় ব্যাটসম্যানরা। বিশেষ করে রোহিত শর্মা আজ ধুয়ে দিয়েছেন তাঁকে। তাঁর দেওয়া ১০৬ রানের মধ্যে ৬৬ রানই বাউন্ডারিতে নিয়েছেন ভারতীয় ব্যাটসম্যানরা। 

ওয়ানডে ক্রিকেটে প্রদীপের চেয়ে বেশি রান দিয়েছেন আর মাত্র তিনজন বোলার। ২০০৬ সালে ইতিহাস বদলানো ম্যাচে (ইতিহাসের প্রথম চারশ রানের ম্যাচ। অস্ট্রেলিয়ার ৪৩৪ রানের জবাবে এক বল বাকি রেখেই ৪৩৮ তুলে নেয় দক্ষিণ আফ্রিকা)। সেই ম্যাচে ১০ ওভারে ১১৩ রান দিয়েছিলেন মার্ক লুইস। ভিক্টোরিয়ার এই বোলারের ক্যারিয়ারটাই শেষ হয়ে যায় সেই ম্যাচে।

গত বছর লজ্জার এই রেকর্ডের তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছেন ওয়াহাব রিয়াজ। সেদিন ১০ ওভারে ১১০ রান দিয়েছিলেন এই পাকিস্তানি পেসার। সেদিন ৪৪৪ রান তোলে ইংল্যান্ড। এখন পর্যন্ত ওয়ানডে ইতিহাসে এক ইনিংসে এটিই সর্বোচ্চ রানের ঘটনা। তৃতীয় স্থানে রয়েছেন ভারতের ভুবনেশ্বর কুমার। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০ ওভারে ১০৬ রান দিয়েছিলেন ভারতীয় তারকা বোলার।