ব্যাটসম্যানদের প্রতি কোহলির ক্ষোভ

Looks like you've blocked notifications!
গল টেস্ট শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শিখর ধাওয়ানের সঙ্গে ক্ষুব্ধ, হতাশ বিরাট কোহলি। ছবি : এএফপি

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম তিন দিন দাপট ছিল ভারতের। জয়ের পথেও এগিয়ে যাচ্ছিল ‘টিম ইন্ডিয়া’। কিন্তু চতুর্থ দিনের প্রথম সেশনের খেলাই পাল্টে দিয়েছে দৃশ্যপট। ভারতীয় ব্যাটসম্যানদের নাকানি-চুবানি খাইয়ে জয় ছিনিয়ে এনেছেন শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ। দ্বিতীয় ইনিংসে মাত্র ১১২ রানে অলআউট হয়ে ৬৩ রানে হার মানতে হয়েছে সফরকারী ভারতকে। এই হতাশাজনক পারফরম্যান্সের জন্য ব্যাটসম্যানদের দুষছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

গল টেস্টের প্রথম ইনিংসে ১৯২ রানে পিছিয়ে পড়া শ্রীলঙ্কাকে চেপে ধরেছিল ইনিংস হারের শঙ্কা। দ্বিতীয় ইনিংসে ১৬২ রানের দারুণ ইনিংস খেলে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন দীনেশ চান্দিমাল। যদিও হারের শঙ্কা দূর হয়নি শ্রীলঙ্কার। কারণ, ভারতের জয়ের লক্ষ্য তেমন বড় ছিল না।

কিন্তু দ্বিতীয় ইনিংসে ১৭৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা ভারতীয় ব্যাটিং লাইনআপ তছনছ করে দিয়েছেন ৩৭ বছর বয়সী হেরাথ। তাঁর ঘূর্ণিজাদুই স্বাধীনতা দিবসে হারের লজ্জায় ফেলে দিয়েছে ভারতকে। মাত্র ৪৮ রানে হেরাথের শিকার সাত উইকেট।

এমন ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের জন্য কোহলি ভীষণ ক্ষুব্ধ। ব্যাটসম্যানদের দিকে অভিযোগের আঙুল তুলে ভারত অধিনায়কের মন্তব্য, ‘আমরা যে পরিস্থিতিতে পড়েছিলাম, তা সঠিকভাবে মোকাবিলা করতে পারিনি। ছোট লক্ষ্য তাড়া করার সময় খুব হিসাব করে ঝুঁকি নিতে হয়। কিন্তু আমাদের মধ্যে একাগ্রতার অভাব ছিল। এ জায়গায় আমাদের উন্নতি করতে হবে। আমরা নির্ভীকতার সঙ্গে ইতিবাচক ব্যাটিং করতে পারিনি। ব্যাটিংয়ের জন্যই আমাদের হার মানতে হয়েছে। এর কোনো অজুহাত নেই।’

সতীর্থদের দোষ দিলেও কোহলি নিজেও ব্যর্থ দ্বিতীয় ইনিংসে। মাত্র ৩ রান করে ফিরতে হয়েছে ভারতের সেরা ব্যাটসম্যানকে।

২০ আগস্ট থেকে কলম্বোতে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে অতিথিরা ভুল শুধরে নিতে পারে কি না, সেটাই এখন দেখার। এটাই হতে যাচ্ছে শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার বিদায়ী ম্যাচ।