বিশ্বকাপ-চ্যাম্পিয়নস ট্রফির জন্য ভারতের বিকল্প খুঁজছে আইসিসি

Looks like you've blocked notifications!

২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ড। এরপর টানা দুটি আসরে স্বাগতিকের ভূমিকায় দেখা যাওয়ার কথা ভারতকে। ২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফি ও ২০১৩ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ভারতের মাটিতে। তবে শেষপর্যন্ত দুটি বড় আসর আয়োজনের অনুমতি নাও পেতে পারে ভারত। আর সে জন্য এখন থেকেই বিকল্প আয়োজকের সন্ধান করছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

ভারত সরকারের সঙ্গে কর-সংক্রান্ত জটিলতায় জড়িয়েছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আর এ নিয়েই তৈরি হয়েছে জটিলতা। সে কারণে এখন বিকল্প আয়োজকের সন্ধান করছে আইসিসি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, ‘প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন এবং অন্য কর্মকর্তাদের বলা হয়েছে, চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্বকাপের সময় ঠিক রেখে বিকল্প ভেন্যু খুঁজতে।’

আইসিসির পক্ষ থেকে স্পস্ট করে বলা হয়েছে, ভারতীয় সরকার যদি কর অব্যাহতি না দেয়, তবে বিকল্প চিন্তা করবে আইসিসি। কর অব্যাহতি না পেলে ২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফি ও ২০২৩ সালের বিশ্বকাপ ভারতে আয়োজনের ব্যাপারে অনীহা দেখিয়েছে আইসিসি। বিকল্প হিসেবে আশপাশের কোনো দেশে টুর্নামেন্ট দুটির আয়োজন হতে পারে বলে আইসিসি কর্তৃপক্ষ জানিয়েছে। 

ভারতীয় সরকার কর অব্যাহতি না দিলে চ্যাম্পিয়নস ট্রফি ও বিশ্বকাপের প্রতিটি আসরে আইসিসির আর্থিক ক্ষতি হবে ১০০-১২৫ মিলিয়ন ডলার। এই পরিমাণ আর্থিক ক্ষতি করে ভারতে টুর্নামেন্ট আয়োজন করতে চাইছে না আইসিসি। আইসিসির অনীহার কথা ভারতীয় বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের মাধ্যমে তাদের জানিয়েও দেওয়া হয়েছে।

তবে ভারতের বিকল্প হিসেবে এখনই অন্য দেশকে নির্বাচন করছে না আইসিসি। আগামী ১২-১৬ মাসের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্তে আসবে তারা।