Beta

হকির ‘টাইগার’ সোনা মিয়া আর নেই

১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫৮ | আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:২৪

ক্রীড়া প্রতিবেদক
সাবেক হকি খেলোয়াড় রাফিকুল ইসলাম কামালের সঙ্গে আবদুর রাজ্জাক সোনা মিয়া (বাঁয়ে)। ছবি : সংগৃহীত

বাংলাদেশের হকিতে তাঁর অবদান, অনুপম ও অতুলনীয়। খেলোয়াড়, কোচ, সংগঠক, আম্পায়ার— নানা ভূমিকায় ছিলেন তিনি। বলা হচ্ছে সাবেক হকি খেলোয়াড় আবদুর রাজ্জাক সোনা মিয়ার কথা। হকি অঙ্গনে যিনি ‘টাইগার রাজ্জাক’ নামে পরিচিত। এক সময়ের এই তারকা হকি খেলোয়াড় আর নেই।  আজ রোববার সকালে মারা গেছেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। 

সোনা মিয়া বর্তমান বাংলাদেশ দলের তারকা হকি খেলোয়াড় রাসেল মাহমুদ জিমির বাবা। ১৯৪৯ সালে ঢাকার আরমানিটোলায় জন্ম নেওয়া এই কিংবদন্তি হকি খেলোয়াড় দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন। গত বেশ কিছু দিন হাসপাতালে ছিলেন তিনি। মৃত্যুর সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত পেরে না ওঠে না ফেরার দেশে পাড়ি জমান। 

ঢাকার হকিতে সোনা মিয়া খেলেছিলেন আবাহনী লিমিটেড, আজাদ স্পোর্টিং ক্লাব, ভিক্টোরিয়া স্পোর্টং ক্লাব, পিডব্লিউডি ও কম্বাইন্ড স্পোর্টং ক্লাবে । 

এ ছাড়া ১৯৬৯ সালে পাকিস্তান জাতীয় দলে ডাক পেয়েছিলেন, যদিও চোটের কারণে খেলতে পারেননি। তবে বাংলাদেশ জাতীয় দলে দীর্ঘ সময়ে খেলেছিলেন। ১৯৮৪ সালে বাংলাদেশ দলের কোচও ছিলেন তিনি। পরে আম্পায়ার ও কর্মকর্তা হিসেবেও দেখা গেছে তাঁকে। 

তাঁর মৃত্যুতে ক্রীড়াঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। বাংলাদেশ হকি ফেডারেশন, মোহামোডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, আবাহনী লিমিটেড শোক প্রকাশ করেছে। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে জানাজা শেষে আজিমপুর কবরস্থানে দাফন করা হয় তাঁকে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement