অসিদের রেকর্ড জয়ে ম্লান গাপটিলের শতক

Looks like you've blocked notifications!

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার জয়রথ যেন মাটিই ছুঁতে চাইছে না। সিরিজের পঞ্চম ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডকে এবার রেকর্ড গড়েই পরাজিত করল অসিরা। সাত বল আর পাঁচ উইকেট হাতে রেখেই কিউইদের গড়া ২৪৩ রানের লক্ষ্যমাত্রা অতিক্রম করে ফেলল সফরকারীরা। টি-টোয়েন্টিতে এর আগে এত রান তাড়া করে জেতেনি কেউ।

২০১৫ সালে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে হতাশায় ডুবিয়ে ২৩১ রান তাড়া করে ম্যাচ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। জোহানেসবার্গের সেই রেকর্ড তিন বছর পর অকল্যান্ডে এসে ভেঙে দিল ডেভিড ওয়ার্নারের দল। নিউজিল্যান্ডের করা ২৪৩ রানের জবাবে অস্ট্রেলিয়া ১৮.৫ ওভারে করেছে পাঁচ উইকেটের বিনিময়ে ২৪৫ রান। দুদল মিলে স্কোরকার্ডে তুলেছে ৪৮৮ রান! দুই ইনিংস মিলিয়ে টি-টোয়েন্টিতে এটাই সর্বোচ্চ সংগ্রহ। 

ইডেন পার্কের আজকের ম্যাচে মার্টিন গাপটিল একটু হলেও টের পেয়েছেন সেদিন ওয়ান্ডারার্সে ফাফ দু প্লেসির দুঃখটা। এই দুজনের শতকই বৃথা গেল যে!

টস জিতে ব্যাটিংয়ে নেমেই অসি বোলারদের দিশেহারা করে দেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান গাপটিল আর কলিন মুনরো। ব্যক্তিগত ৭৬ রানে মুনরো যখন ফিরছেন সাজঘরে, কিউই দলের রান তখন ১৩২! ৪৪ বলে সমান ছয়টি করে চার আর ছয় হাঁকিয়ে মুনরো ফিরলেও গাপটিল ঠিকই তুলে নেন টি-টোয়েন্টিতে নিজের দ্বিতীয় শতক। ৬ চার আর ৯ ছয়ে ৫৪ বলে গাপটিলের ব্যাটে এসেছে অনবদ্য ১০৫ রান। কেন রিচার্ডসন ৪০ রানের বিনিময়ে নিয়েছেন দুই উইকেট।

নিউজিল্যান্ড ঠিক যেখানে শেষ করেছিল, জবাব দিতে নেমে ডেভিড ওয়ার্নার আর ডার্চি শর্ট যেন শুরু করেছিলেন সেখান থেকেই। চার আর ছয়ের ফুলঝুরিতে ৮.৩ ওভারেই উদ্বোধনী জুটিতে আসে ১২১ রান। ৫৪ রান করা ওয়ার্নার ফিরেছেন প্রথমে, ইনিংসটা সাজিয়েছেন ২৪ বলে ৫ ছয় আর ৪ চারে। শর্ট দেখা পান নিজের প্রথম টি-টোয়েন্টি অর্ধশতকের। ফিরে যাওয়ার আগে ৪৪ বলে ৩ ছয় আর ৮ চারে রান করেছেন ৭৬।

ক্রিস লিন দ্রুত ফিরে গেলেও শেষের দিকে রান তোলার চাপটা খুব সহজেই সামলে নেন গ্লেন ম্যাক্সওয়েল আর অ্যারন ফিঞ্চ। ১৪ বলে ৩১ রানের ঝড়ো এক ক্যামিও খেলে ম্যাক্সওয়েল ফেরেন দলকে জয়ের কাছাকাছি পৌঁছে দিয়ে। ৩৬ রান করে দলকে জয়ের বন্দরে ভিড়িয়েই মাঠ ছাড়েন দিন কয়েক আগে অস্ট্রেলিয়ার সেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের তকমা পাওয়া এই ডানহাতি ব্যাটসম্যান। সমান তিন চার আর তিন ছয়ের ছোট্ট কিন্তু কার্যকরী ইনিংসে অ্যারন ফিঞ্চ ম্যাচটা শেষ করেন ছয় হাঁকিয়েই।

গাপটিলের শতক হাঁকানো ম্যাচে ম্যাচসেরার পুরস্কারটা যায় শর্টের হাতে। রোববার সিরিজের ষষ্ঠ ম্যাচে হ্যামিলটনে নিউজিল্যান্ড মাঠে নামবে ইংল্যান্ডের বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

নিউজিল্যান্ড : ২৪৩/৫, ২০ ওভার (গাপটিল ১০৫, মুনরো ৭৬, টেইলর ১৭*; রিচার্ডসন ২/৪০, টাই ২/৬৪)।

অস্ট্রেলিয়া : ২৪৫/৫, ১৮.৫ ওভার (শর্ট ৭৬, ওয়ার্নার ৫৯, ফিঞ্চ ৩৬*, ম্যাক্সওয়েল ৩১; সোধি ১/৩৫, বোল্ট ১/৪২)।

ফল : অস্ট্রেলিয়া পাঁচ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : ডার্চি শর্ট (অস্ট্রেলিয়া)।