ক্লাসেনের অপেক্ষা এবার সাদা জার্সির

Looks like you've blocked notifications!

ভারতের বিপক্ষে আঙুলের চোটে অধিনায়ক ফাফ দু প্লেসির সাথে ছিটকে গিয়েছিলেন এবি ডি ভিলিয়ার্সও। যার ফলেই ওয়ানডে আর টি-টোয়েন্টির দলে সুযোগ মিলেছিল হেনরিখ ক্লাসেনের। এবার এই উইকেটরক্ষক জায়গা পেলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের প্রথম দুই টেস্টের দলেও।

ওয়ানডে সিরিজে প্রোটিয়ারা জয়ের দেখা পায় একটি ম্যাচেই। জোহানেসবার্গের সেই বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন ক্লাসেন। টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকার সমতা আনা ম্যাচের সেরা খেলোয়াড়ও এই ক্লাসেনই। তাই টেস্টের দলে তাঁর ডাক পাওয়াটা ছিল খুব স্বাভাবিক।

সাদা পোশাকে ঘরোয়া ক্রিকেটেও আলো ছড়িয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। সানফোয়েল চার দিনের ঘরোয়া ক্রিকেটে ক্লাসেন দুই সেঞ্চুরিসহ রান করেছেন পঞ্চাশের কাছাকাছি গড় নিয়ে। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) নির্বাচক কমিটির আহ্বায়ক লিন্ডা জোন্ডি এটাকেও দেখিয়েছেন কারণ হিসেবে। এছাড়াও নিয়মিত উইকেটরক্ষক কুইন্টন ডি ককের বিকল্প হিসেবেও নির্বাচকদের সেরা পছন্দ ক্লাসেনই।

ক্লাসেনের সঙ্গে দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার উইয়ান মুল্ডারও। অবশ্য টেস্ট দলে এর আগেও ডাক পেয়েছিলেন এই ডানহাতি। গত বছরের অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে সে সিরিজে টেস্টে না নামতে পারলেও ঘরের মাঠেই ওয়ানডে অভিষেক হয়েছিল মুল্ডারের। ঘরোয়া ক্রিকেটে চারদিনের ম্যাচে ৬১.৬৬ গড়ে ৩৭০ রান করেই নির্বাচকদের নজর কেড়েছেন এই ২০ বছরের তরুণ। 

অধিনায়ক ফাফ দু প্লেসি আর এবি ডি ভিলিয়ার্সকে নিয়ে অনিশ্চয়তা থাকলেও দুজনই রয়েছেন প্রথম দুই টেস্টের দলে। টেম্বা বাভুমাও ফিরেছেন সাদা পোশাকের দলে। তবে ফেরা হয়নি পেসার ডেল স্টেইনের।  

ভারতের বিপক্ষে টেস্ট স্কোয়াড থেকে বাদ পড়েছেন তিনজন। অলরাউন্ডার ক্রিস মরিস, আন্দিলে ফেহলুকওয়ায়োর সাথে ছিটকে গেছেন পেসার ডুয়াইন অলিভিয়েরও।

১লা মার্চ ডারবানে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা এবং সফরকারী অস্ট্রেলিয়া। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই টেস্টের প্রোটিয়া দল : ফাফ ডু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), থিউনিস ডি ব্রুইন, এবি ডি ভিলিয়ার্স, ডিন এলগার, হেনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, এইডেন মারক্রাম, মরনে মরকেল, উইয়ান মুল্ডার, লুঙ্গিসানি এনগিদি, ভারনন ফিল্যান্ডার ও কাগিসো রাবাদা।