ইংল্যান্ডের জয়ে ফিকে উইলিয়ামসনের লড়াকু শতক

Looks like you've blocked notifications!

স্কোরকার্ডে ইংল্যান্ড জমা করতে পারেনি খুব বড় সংগ্রহ। অধিনায়ক কেইন উইলিয়ামসনের ব্যাটে এসেছে অপরাজিত শতক। তবুও পরাজিতের দলেই থাকতে হলো স্বাগতিক নিউজিল্যান্ডকে। সিরিজের তৃতীয় ম্যাচটা ৪ রানে জিতে নিয়ে সিরিজেও এগিয়ে গেল সফরকারীরা।

ওয়েলিংটনে আগে ব্যাট করে সব উইকেট খুইয়ে ইংলিশদের সংগ্রহ ছিল ২৩৪ রান। নিউজিল্যান্ডের হাতে দুই উইকেট থাকলেও ৫০ ওভারে স্বাগতিকরা রান তুলেছিল ২৩০। হার না মানা শতক হাঁকিয়েও উইলিয়ামসনকে দেখতে হয়েছে দলের পরাজয়।

ইনজুরিতে আগের ম্যাচের দল থেকে ছিটকে গিয়েছিলেন কিউই অধিনায়ক উইলিয়ামসন। ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে ফিরেই সকালে টস জিতে ফিল্ডিং বেছে নিয়েছিলেন স্বাগতিক দলপতি। অতিথি ব্যাটসম্যানদের চাপে রেখে ম্যাচ শুরু করেছিলেন নিউজিল্যান্ড বোলাররা।

বেন স্টোকসকে সাথী বানিয়ে এই ম্যাচেও দলের ইনিংস মেরামতের দায়িত্বটা নিয়েছিলেন ইংলিশ দলনায়ক ইয়ন মরগান। দুই রানের জন্য অর্ধশতক বঞ্চিত হয়ে ফিরে গেলেও স্টোকসের সঙ্গে ৭১ রানের জুটি গড়েছিলেন মরগান। ৭১ বলে ৪৮ রান করে দলের ইনিংসে সর্বোচ্চ রানটাও তাঁর। ৩৯ রানে সাজঘরের রাস্তা ধরেন স্টোকসও। বাকি ব্যাটসম্যানদের সবার ছোট ছোট ইনিংসে সফরকারীরা পায় লড়াই করার পুঁজি। ইশ সোধি স্বাগতিকদের হয়ে নিয়েছেন তিন উইকেট।

জবাব দিতে নেমে স্বাগতিক ব্যাটসম্যানদের শুরুতেই ফিরেছিলেন মার্টিন গাপটিল। কলিন মুনরো আর অধিনায়ক উইলিয়ামসন সে চাপ কাটিয়েছেন ৬৮ রানের জুটি গড়ে। অর্ধশতক থেকে এক রান দূরে ৪৯ রানে ফিরতে হয় মুনরোকে।

স্বাগতিকদের ইনিংসে মড়কটা লাগে এরপরই। মাত্র ৬ রানেই কিউইরা হারিয়ে বসে ৪ উইকেট। বাকি চার উইকেট দ্রুত তুলে নিয়ে ইংল্যান্ড তখন অপেক্ষায় ম্যাচ জিতে নেয়ার। সিরিজের বাকি দুই ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত নৈপুণ্য দেখানো মিচেল স্যান্টনার এদিনও জ্বলে ওঠায় ইংলিশদের অপেক্ষা হয় দীর্ঘায়িত।

দলপতির সঙ্গে সপ্তম উইকেটে ৯৬ রানের জুটি গড়ে দলকে জয়ের কাছাকাছি নিয়ে ৪১ রানে ফিরেছেন স্যান্টনার। আরেকপাশে উইলিয়ামসন ছিলেন অনবদ্য। ১৩৩ বলে ছয়টি চার আর এক ছয়ে তুলে নিয়েছিলেন নিজের ১১তম ওয়ানডে শতক। তবে ম্যাচ জিততে তখনো স্বাগতিকদের প্রয়োজন ২২ রান।

শেষ ওভারে ১৫ রানের দরকার ছিল কিউইদের। হাতে উইকেটও ছিল দুটি। কিন্তু নিজের অপরাজিত সেঞ্চুরির দিনে দলকে জয়টা এনে দিতে পারেননি উইলিয়ামসন। সব মিলিয়ে সাত কিউই ব্যাটসম্যান ফিরেছেন এক অঙ্কের রানে। ব্যাটসম্যানদের ব্যর্থতায় তাই ১১২ রানের হার-না-মানা ইনিংস খেলেও অধিনায়ককে পুড়তে হয়েছে পরাজয়ের আক্ষেপে।

ব্যাট হাতে ২৩ রান আর বল হাতে তিন উইকেট নিয়ে ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মইন আলী। ক্রিস ওকস আর আদিল রশিদও নিয়েছেন জোড়া উইকেট। সিরিজের চতুর্থ ওয়ানডেতে বুধবার ডানেডিনে ফের মাঠে নামবে দুদল।

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড : ৫০ ওভারে ২৩৪/১০ (মরগান ৪৮, স্টোকস ৩৯, বাটলার ২৯, মইন ২৩। সোধির ৫৩/৩, বোল্ট ৪৭/২)।

নিউজিল্যান্ড : ৫০ ওভারে ২৩০/৮ (উইলিয়ামসন ১১২*, মুনরো ৪৯, স্যান্টনার ৪১। মইন ৩৬/৩, রশিদ ৩৪/২, ওকস ৪০/২)।

ফল : ইংল্যান্ড চার রানে জয়ী।

ম্যাচ সেরা : মইন আলী (ইংল্যান্ড)।