মান বাঁচানোর দায়িত্ব নিলেন সেই মার্করাম

Looks like you've blocked notifications!

এই কদিন আগে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে পড়েছিলেন অধিনায়ক ফাফ দু প্লেসি। চোটের কারণে তিনি খেলতে না পারায় সিরিজে দ্বিতীয় ওয়ানডে থেকেই অধিনায়কের দায়িত্ব তুলে দেওয়া হয় তরুণ ক্রিকেটার এইডেন মার্করামের হাতে। ক্যারিয়ারের শুরুতেই পাওয়া এই দায়িত্ব নিয়ে পুরোপুরি ব্যর্থ হয়েছেন ২৩ বছর বয়সী এই অধিনায়ক। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে একেবারেই ভরাডুবি হয়েছে দক্ষিণ আফ্রিকার। ছয় ম্যাচের ওয়ানডে সিরিজের মাত্র একটি ম্যাচ জিতেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

দলের এমন বিপর্যয়ের পর স্বাভাবিকভাবেই দায়টা অধিনায়কের ওপরই বর্তায়। অধিনায়কত্ব পাওয়ার আগে মাত্র দুটি ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল এই তরুণ ব্যাটসম্যানের। অনেক ক্রিকেট বিশেষজ্ঞই মন্তব্য করেন, মার্করামকে দায়িত্ব দেওয়াটা নির্বাচকদের ভুল সিদ্ধান্ত ছিল। অধিনায়কত্ব পাওয়ার পর পাঁচ ম্যাচে তাঁর রান যথাক্রমে  ৮, ৩২, ২২, ৩২, ২৪। ব্যক্তিগত পারফরম্যান্সেও ব্যর্থ বলা যায় তাঁকে।

ভারতের বিপক্ষে সিরিজে সমালোচনা কাটিয়ে বীরের বেশেই ফিরেছেন এই উঠতি তারকা। ডারবানে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৭ রানের  লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই এলোমেলো হয়ে যায় প্রোটিয়াদের টপঅর্ডার। ৪৯ রানে চার ব্যাটসম্যানকে হারিয়ে পুরো দল যখন দিশেহারা, তখন ত্রাণকর্তার ভূমিকায় অবতীর্ণ হন মার্করাম। বুঝেশুনে খেলতে থাকেন। ইনজুরি থেকে ফিরে কুইন্টন ডি ককও ফর্মে ফেরার ইঙ্গিত দিচ্ছেন। দুজন মিলে চতুর্থ দিন শেষে দলকে টেনে নিয়ে যান সম্মানজনক স্কোরের দিকে। মার্করাম ১৪৩ রান করে মার্শকে উইকেট উপহার দিয়ে এলেও ডি কক অপরাজিত আছেন ৮১ রানে।

চতুর্থ দিন শেষে ৯ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২৯৩। প্রোটিয়াদের জয়ের জন্য প্রয়োজন ১২৪ রান। হাতে আছে এক উইকেট। জয়ের পাল্লাটা যদিও অস্ট্রেলিয়ার দিকে। তবুও প্রতিরোধ গড়তে মাঠের এক প্রান্ত এখনো আগলে আছেন ডি কক।