‘পুরুষদের চেয়েও বেশি এগিয়ে যাচ্ছে নারীরা’

Looks like you've blocked notifications!

আজ ৮ মার্চ, বিশ্ব নারী দিবস। এবারের নারী দিবসের মূল প্রতিপাদ্য ‘সময় এখন নারীর : উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরের কর্ম-জীবনধারা’।

আজকের নারী দিবস পালনের মূল অনুঘটক হিসেবে কাজ করছে সারা বিশ্বে নারীদের ওপর চলতে থাকা বৈষম্য, নির্যাতন ও তার পরিপ্রেক্ষিতে করা প্রতিবাদ। পৃথিবীজুড়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করা হচ্ছে। নানা শ্রেণি-পেশার মানুষ নারীদের শুভেচ্ছা জানাতে ভুল করছেন না।

ভারতের জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিও বাদ যাননি। এই তারকা খেলোয়াড় নারী দিবসে নারীদের শুভেচ্ছা জানিয়ে তাঁর টুইট অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করেছেন। ভিডিওতে তিনি নারীদের অনন্য সম্মানের চোখে দেখেছেন। তিনি মনে করেন, অনেক বাধা পেরিয়েও নারীরা সর্বক্ষেত্রে গর্বের সঙ্গে এগিয়ে যাচ্ছে। তারা পুরুষদের সঙ্গে সমানতালে না, বরং তাদের চেয়েও বেশি এগিয়ে যাচ্ছে।

টুইট বার্তায় কোহলি বলেন, ‘পুরুষ ও নারী সমান নয়। আমি চাই, তারা সমধিকার পাক। কিন্তু সত্যি বলতে বাস্তবতা ভিন্ন। যৌন নির্যাতন, বৈষম্য, পুরুষতান্ত্রিকতা, পারিবারিক নির্যাতন, ভয়-ভীতি প্রদর্শন—তালিকা আরো লম্বা হবে। এত বাধার পরেও নারীরা সর্বক্ষেত্রে এগিয়ে চলছে। আপনি মনে করেন, এখনো তারা পুরুষদের সঙ্গে সমানতালে এগোচ্ছে?  না, তারা পুরুষদের চেয়েও বেশি এগিয়ে যাচ্ছে। পৃথিবীর সকল নারীকে নারী দিবসের শুভেচ্ছা।’