এবার আইপিএলে ডিআরএস

Looks like you've blocked notifications!

আন্তর্জাতিক ক্রিকেটে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) পদ্ধতি ব্যবহার হয়ে আসছে অনেকদিন ধরেই। টি-টোয়েন্টি ক্রিকেটেও দেখা গিয়েছে ডিআরএসের চল। তবে ব্যতিক্রম ছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আসছে আসরের আগে এবার টুর্নামেন্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে এই আইপিএলে থাকবে ডিআরএস।

গতকাল বুধবার গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন আইপিএল গভর্নিং কমিটির চেয়ারম্যান রাজীব শুক্লা। সেখানেই তিনি জানিয়েছেন, মাঠের আম্পায়ারের সিধান্তে সন্তুষ্ট না হলে টিভি আম্পায়ারের সহায়তা নিতে পারবে দলগুলো। রাজিবের ভাষ্যে, ‘অনেকদিন ধরেই এমন কিছুর পরিকল্পনা ছিল। আশা করা যায় এবারের আইপিএলে দলগুলোকে ডিআরএসের সহায়তা নিতে দেখা যাবে।’

প্রতিটি দল একবার করে টিভি আম্পায়ারের কাছে আবেদন করতে পারবে। যদি মাঠের আম্পায়ার ভুল সিদ্ধান্ত দেয় তবে রিভিউটি বলবৎ থাকবে। অন্যথায়, ঐ ইনিংসে আর কোন রিভিউ নিতে পারবেনা ঐ দলটি।

টুর্নামেন্টের সবচেয়ে বেশি স্ট্রাইকরেটে ব্যাট করা ব্যাটসম্যানের জন্য এতদিন কোন পুরস্কার ছিলনা। তবে এবারের আসরের ভারতীয় কোম্পানি টাটার পক্ষ থেকে একটি প্রাইভেট কার দেওয়া হবে সবচেয়ে মারকুটে ব্যাটসম্যানকে। সংবাদ সম্মেলনে রাজীব নিজেই জানিয়েছেন এমনটা।

আট দল নিয়ে আগামী ৭ এপ্রিল থেকে মাঠে গড়াবে আইপিএলের এবারের আসর। ২৭ মে মুম্বাইয়ে ফাইনাল দিয়ে শেষ হবে ফ্র্যাঞ্চাইজি লিগটির ১১তম আসরটি।