মেসির প্রমাণ করার কিছু নেই : ম্যারাডোনা

Looks like you've blocked notifications!

জুন-জুলাইয়ে রাশিয়ার মাটিতে মাঠে গড়ানোর অপেক্ষায় ফুটবল বিশ্বকাপ। আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি এরই মধ্যে বলেছেন, এটাই তাঁর শেষ সুযোগ। দেশটির কিংবদন্তি ফুটবলার এবং সাবেক অধিনায়ক ডিয়েগো ম্যারাডোনা অবশ্য মনে করছেন, ফুটবল মাঠে মেসির প্রমাণ করার আর কিছুই নেই। 

আর্জেন্টিনাকে এবারের বিশ্বকাপ মঞ্চে তোলার পেছনে সবচেয়ে বড় ভূমিকাটা রেখেছেন মেসিই। তাঁর হ্যাটট্রিকেই ইকুয়েডরকে বাছাই পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে ৩-১ গোলের ব্যবধানে পরাজিত করেই রাশিয়া বিশ্বকাপের টিকেট পেয়েছে আর্জেন্টিনা। 

বার্সেলোনার জার্সিতে ক্লাব ফুটবলে মেসির অর্জনের খাতাটা ভারি হলেও জাতীয় দলের হয়ে তাঁর নেই কোনো ট্রফি। তিন-তিনবার ফাইনালে উঠেও উঁচিয়ে ধরতে পারেননি কোনো আন্তর্জাতিক শিরোপা। চিলির বিপক্ষে দুটি কোপা আমেরিকার ফাইনাল এবং ২০১৪ সালে জার্মানির বিপক্ষে মেসির দলকে হারতে হয়েছে বিশ্বকাপের ফাইনালে।

তবে ১৯৮৬ সালে অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জেতা ম্যারাডোনা মনে করছেন, মেসির উচিত তাঁর খেলাটাকে চালিয়ে যাওয়া। সমালোচকদের কথা মাথায় না রাখার পরামর্শ দিয়ে মেসিকে এই সাবেক আর্জেন্টাইন কোচ বলেছেন, ‘আমি মেসিকে তাঁর খেলাটা চালিয়ে যাওয়ার পরামর্শ দেবো। মেসির উচিত হবে সমালোচকদের কথায় কান না দেওয়া।’
সাবেক এই বার্সেলোনা তারকার ভাষ্যে, ‘মেসির প্রমাণ করার মতো কিছুই বাকি নেই। মাঠের ফুটবলটা উপভোগ করুক সে।’