বিশ্বকাপ চলাকালীন বেওয়ারিশ কুকুর নিয়ে রাশিয়ার উদ্যোগ

Looks like you've blocked notifications!

আগামী জুনে শুরু হতে যাচ্ছে ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ বিশ্বকাপ। এই আসর  সামনে রেখে বেশ জোরালো আয়োজন শুরু করেছে রাশিয়ার স্বাগতিক শহরগুলো। জমকালো আয়োজনের পাশাপাশি এই আয়োজনে রাস্তায় অবস্থানকারী প্রাণীদের যাতে কোনো সমস্যা না হয়, এ ব্যাপারেও নজর দিচ্ছে কর্তৃপক্ষ। রাশিয়া কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, বিশ্বকাপ চলাকালীন দর্শনার্থীদের নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিত করতে হাজারের বেশি বেওয়ারিশ কুকুর রাস্তা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হবে।

গত বছর নভেম্বরে লারিসা নামক এক নারী  রতাঁর পোষা কুকরকে রাতে বাইরে গাড়ির মধ্যে রেখে আসেন। রাস্তার এক পথচারী অন্ধকারে ব্যাপারটি লক্ষ করেছিল। যদিও সে নারী পথচারীকে তেমন গুরুত্ব দেননি। তবে এর ঘণ্টাখানেক পরে তাঁর নিজস্ব বাড়ির পেছনে খামারে রাখা ১৫টি কুকুর সমস্বরে চেঁচিয়ে উঠলে তিনি বুঝতে পারেন, খারাপ কিছু ঘটেছে। তিনি দেখতে পান, তাঁর কুকরটি গড়াগড়ি খাচ্ছে। পোষা কুকুরটিকে এমন এক ড্রাগ দেওয়া হয়েছে, যেটা বিষ হিসেবে কাজ করেছে। অবশ্য কুকুরটি বেঁচে গেলেও এর পর থেকে রাশিয়ায় পোষা প্রাণীদের রক্ষার ব্যাপারে কঠোর হয়েছে।

এরই ধারাবাহিকতায় এবার রাশিয়া বিশ্বকাপ চলাকালীন রাস্তার কুকুরদের প্রতি যত্নশীল ও সতর্ক হচ্ছে কর্তৃপক্ষ। ফিফা ও রাশিয়ার স্থানীয় সংস্থার কমিটি মিলে সিদ্ধান্ত নিয়েছে, বন্য ও রাস্তার প্রাণীদের প্রতি নিষ্ঠুর আচরণ করা যাবে না। তাঁরা স্বাগতিক শহরগুলোতেও যোগাযোগ করবে, যাতে সেখানে প্রাণীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হয়।

কিছুদিন আগেই রাশিয়ার খেলাধুলা বিষয়কমন্ত্রী পাভেল কলোভকভ বলেছেন, ‘বিশ্বকাপ চলাকালীন দর্শনার্থীদের পরিবেশগত ঝুঁকি কমানো ও রাস্তার প্রাণীদের মানবিকতার সঙ্গে নিরাপদ স্থানে সরিয়ে ফেলতে হবে।’

যদিও সরকারের উচ্চপর্যায় থেকে এমন মন্তব্য করা হয়েছে। তবে পশুপাখিদের রক্ষায় যাঁরা কাজ করেন, তাঁরা বলেছেন লিখিত কোনো নির্দেশনা না এলে এসব কেবলই ফাঁকা বুলি।