জানা গেছে সৌরভকে নিয়ে চ্যাপেলের ‘অভিসন্ধি’র কথা!

Looks like you've blocked notifications!

জল অনেক দূর গড়িয়েছে। ক্রিকেট ছেড়ে সৌরভ গাঙ্গুলী ভারতীয় বোর্ডের কর্মকর্তাও হয়েছেন। কিন্তু বারবার সে বিষয়টি আলোচনায় এসেছে সৌরভের সঙ্গে গ্রেগ চ্যাপেলের দ্বন্দ্বের কথা। ভারতীয় দলের কোচ থাকাকালীন এই অস্ট্রেলীয় সে সময়কার ভারতীয় অধিনায়কের সঙ্গে যে আচরণ করেছিলেন, তা সবারই জানা।

বিষয়টি এত দিন গোপন থাকলেও দীর্ঘদিন পর হলেও সে খবরটি সামনে নিয়ে এসেছেন সাবেক ভারতীয় ওপেনার বীরেন্দর শেবাগ। সৌরভের বিরুদ্ধে বিসিসিআইর কর্মকর্তাদের কান ভারী করার কাজটা করেছিলেন চ্যাপেলই।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে জানা গেছে, ২০০৫ সালে জিম্বাবুয়ে সফরের সময় সৌরভকে নিয়ে নাকি বোর্ডের কাছে ইমেইল পাঠিয়েছিলেন চ্যাপেল। আর সে খবর সৌরভকে দিয়েছেন শেহবাগ।

এ ব্যাপারে শেবাগ বলেন, ‘মাঠে খেলা চলছিল তখন। আমাদের দল ফিল্ডিংয়ে। বিশ্রামের জন্য মাঠ ছেড়ে চলে এলাম আমি। ড্রেসিংরুমে ফিরে তখন আমি গ্রেগের পাশে বসেছিলাম। দেখলাম, বিসিসিআইকে একটি ইমেইল করছেন গ্রেগ। দাদাকে (সৌরভ) গিয়ে বিষয়টি জানাই, বিসিসিআইকে কোনো একটা বিষয়ে গ্রেগ ইমেইল করছেন। পরে দেখি, সে বছর জিম্বাবুয়ে সফরেই দল থেকে বাদ পড়েন দাদা।’

চ্যাপেল ভারতীয় দলের কোচের দায়িত্বে ছিলেন ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত। তাঁর কোচিং জমানায় বিতর্কের অন্ত ছিল না। শচীন টেন্ডুলকার তাঁর আত্মজীবনী ‘প্লেয়িং ইট মাই ওয়ে’-তেও সে সময়কার ড্রেসিংরুমের নানা অজানা কথা তুলে ধরেছিলেন। জহির খানও জানিয়েছিলেন, দলের মধ্যে ভাঙন ধরানোর চেষ্টা করতেন চ্যাপেল। এবার শেবাগের কথায় বিষয়টি আরো স্পষ্ট হয়েছে।