ভারতকে স্বস্তি দিল বৃষ্টি

Looks like you've blocked notifications!
তৃতীয় টেস্টের প্রথম দিনে সিংহলিজ স্পোর্টস ক্লাবের দৃশ্য। বৃষ্টির কারণে ১৫ ওভারের বেশি খেলা হতে পারেনি। ছবি : এএফপি

কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবের সবুজাভ পিচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিতে দুবার ভাবেননি অ্যাঞ্জেলো ম্যাথিউস। অধিনায়কের সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে শ্রীলঙ্কাকে ঝটপট দুটো উইকেট উপহারও দিয়েছিলেন দুই নতুন বলের বোলার। কিন্তু বৃষ্টির তাণ্ডব স্বাগতিকদের আর উৎসব করতে দেয়নি। শুক্রবার তৃতীয় ও শেষ টেস্টের প্রথম দিনে ভারত দুই উইকেটে ৫০ রান তোলার পর বৃষ্টির কারণে আর খেলা হয়নি।

দ্বিতীয় টেস্টে সেঞ্চুরি করা লোকেশ রাহুলকে (২) দিনের দ্বিতীয় বলেই দুর্দান্ত ইনসুইঙ্গারে বোল্ড করে শ্রীলঙ্কাকে দারুণ সূচনা এনে দিয়েছেন ধাম্মিকা প্রসাদ। আগের টেস্টের আরেক সেঞ্চুরিয়ান অজিঙ্কা রাহানেও ব্যর্থ। আট রান করা রাহানেকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেছেন নুয়ান প্রদীপ। ভারতের স্কোর তখন ১৪/২।

সেটা ৩৩/৩-ও হতে পারত। হয়নি কুসাল পেরেরার ভুলে। প্রদীপের বলে লেগ সাইডে বিরাট কোহলির ক্যাচ ধরতে পারেননি শ্রীলঙ্কার অভিষিক্ত উইকেটরক্ষক কুসাল পেরেরা। ‘জীবন’ পাওয়া ভারত অধিনায়ক ১৪ রানে অপরাজিত। তাঁর সঙ্গে ১৯ রান নিয়ে ব্যাট করছেন এ বছর প্রথম টেস্ট খেলতে নামা চেতেশ্বর পূজারা।

তিনটি পরিবর্তন নিয়ে এই টেস্টে খেলতে নেমেছে শ্রীলঙ্কা। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো কুমার সাঙ্গাকারার জায়গা পূরণ করার দায়িত্ব পেয়েছেন আরেক বাঁহাতি ব্যাটসম্যান উপুল থারাঙ্গা। আগের টেস্টে নিষ্প্রভ জিহান মুবারক ও দুষ্মন্ত চামিরার বদলে প্রথম একাদশে জায়গা করে নিয়েছেন নুয়ান প্রদীপ ও কুসাল পেরেরা। ভারতীয় দলে দুটি পরিবর্তন। চোটগ্রস্ত ওপেনার মুরালি বিজয় ও উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহার শূন্যস্থান পূরণ করছেন পূজারা ও অভিষিক্ত নামান ওঝা।

প্রথম টেস্টে শ্রীলঙ্কা ও দ্বিতীয় টেস্টে ভারত জয় পাওয়ায় তিন ম্যাচের সিরিজে এখন ১-১ সমতা।