ভারতে ‘ঘর’ বানিয়েছে আফগানিস্তান, অতিথি বাংলাদেশ

Looks like you've blocked notifications!

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের মাটিতে গিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলার কথা চিন্তায়ও আনেন না কেউ। কিন্তু টেস্টখেলুড়ে দেশ হিসেবে একটি হোম ভেন্যু তো থাকাই দরকার আফগানদের। সেই ‘ঘর’ তারা বানিয়েছে ভারতের মাটিতে। আর সেই হোম ভেন্যুতে আফগানিস্তান প্রথমেই আতিথ্য দেবে বাংলাদেশকে।

আফগানিস্তানের বিপক্ষে এর আগে একটিই টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। ২০১৪ বিশ্বকাপের ওই ম্যাচে বাংলাদেশ জিতেছিল ৯ উইকেটে। এবার প্রথমবারের মতো আফগানিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। ভারতের দেরাদুনে আগামী জুনে হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

দেরাদুনের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আগামী ৩, ৫ ও ৭ জুন হবে ম্যাচ তিনটি। প্রতিটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাতে সাড়ে ৮টায়। এই সিরিজে আফগানিস্তান ভারতের এই মাঠেই নিজেদের হোম গ্রাউন্ড বানিয়েছে। সিরিজে খেলতে ২৯ মে দেরাদুনে যাবে বাংলাদেশ দল। ১ জুন খেলবে একমাত্র প্রস্তুতি ম্যাচ।

স্টেডিয়ামের ব্যাপারে দুশ্চিন্তা দূর করলেন বিসিবির গুরুত্বপূর্ণ সদস্য আকরাম খান। তিনি বলেন, 'স্টেডিয়ামের ব্যাপারে আমরা খোঁজ নিয়েছি। সেখানে সব সুযোগ-সুবিধাই আছে। ক্রিকেটারদের কোনো অসুবিধা হবে না। তবে হোটেল থেকে স্টেডিয়াম ৪৫ মিনিটের দূরত্ব, এটাই সমস্যা।'

এ সিরিজে বাংলাদেশ ফেভারিট হলেও আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে তারা এগিয়ে আছে বাংলাদেশের চেয়ে। র‍্যাংকিংয়ে আফগানিস্তানের অবস্থান ৮, অন্যদিকে বাংলাদেশ আছে ১০ নম্বরে।