গোটজেকে ছাড়াই জার্মানদের প্রাথমিক দল!

Looks like you've blocked notifications!

ব্রাজিল বিশ্বকাপে ফাইনালে সেদিন আর্জেন্টিনা জার্মানদের সঙ্গে পাল্লা দিচ্ছিল সমানে সমানে। হঠাৎই লিওনেল মেসিদের স্তব্ধ করে দিয়ে মারিও গোটজে বল জড়িয়ে দেন আর্জেন্টিনার জালে। তাঁর সেই গোলে ২৪ বছর পর ২০১৪ বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরে জার্মানি।

এবার রাশিয়া বিশ্বকাপে নেই সেই গোতজেই! তাঁর বদলে দলে ঢুকেছেন মাঝমাঠের খেলোয়াড় মার্কো রিউস। গেল ২০১৪ বিশ্বকাপ ও ২০১৬ ইউরো দুই টুর্নামেন্টেই বুরুশিয়া ডর্টমুন্ডের এই ফুটবলার ছিলেন প্রাথমিক দলে। তবে শেষ মুহূর্তে ইনজুরিতে পড়ে আর বিশ্বকাপ কিংবা ইউরোপের সেরার লড়াইয়ে নামা হয়নি তাঁর।

জার্মানি দলের কোচ হোয়াকিম লো আজ মঙ্গলবার ঘোষণা করেছেন রাশিয়া বিশ্বকাপে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের ২৭ সদস্যের প্রাথমিক দল। দল ঘোষণার সঙ্গে বিশ্বকাপজয়ী এই কোচ জানিয়েছেন তাঁর সঙ্গে জার্মান দলের কোচিংয়ের মেয়াদ বেড়েছে আরো চার বছর। নতুন চুক্তি অনুযায়ী ২০২২ সাল পর্যন্ত জার্মানির সঙ্গেই থাকছেন লো। 

গোলরক্ষক ও অধিনায়ক ম্যানুয়েল ন্যুয়ারকে নিয়ে একটা শঙ্কা থাকলেও তাঁকে দলেই রাখা হয়েছে। এ ছাড়া রয়েছেন বার্সেলোনা দলের মূল গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগান।

এবারের বিশ্বকাপে জার্মানি পড়েছে ‘জি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড, পানামা ও তিউনিসিয়া। বিশ্বকাপে নিজেদের প্রথম লড়াইয়ে ১৭ জুন মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়নরা।    

রাশিয়া বিশ্বকাপে ২৭ সদস্যের জার্মান দল :

গোলরক্ষক : বার্নড লেনো, ম্যানুয়েল ন্যুয়ার, মার্ক-আন্দ্রে টের স্টেগান ও কেভিন ট্র্যাপ।

ডিফেন্ডারস : জেরোম বোয়েটাং, মাথিয়াস গিটার, হোনাস হেক্টর, ম্যাট হ্যামেলস, হোশুয়া কিমিচ, মারভিন, আন্তোনিও রুদিজার, নিকলাস সুলে ও জোনাথান তাহ।

মিডফিল্ডার : জুলিয়ান ব্র্যান্ড, গুন্দোগান, স্যামি খেদিরা, টনি ক্রুজ, মেসুত ওজিল, লিওন গোরেজ্জা, মার্কো রিউস ও সেবাস্তিয়ান রুডি।

ফরোয়ার্ড : লিওরি সেনে, নিলস পিটারসেন, মারিও গোমেজ, টিমো ওয়ার্নার ও থমাস মুলার।