বিশ্বকাপ ১৯৭৪

জার্মান মুলুকে চ্যাম্পিয়ন জার্মানরাই

Looks like you've blocked notifications!
নিজ দেশে গড়িয়েছে বিশ্বকাপ, সেই ট্রফি হাতে নিয়ে বেকেনবাওয়ারের তৃপ্তিটাই বোধহয় ছিল অন্য উচ্চতার!

দুয়ারে কড়া নাড়ছে ক্রীড়াবিশ্বের অন্যতম বড় আসর ফুটবল বিশ্বকাপ। আর মাত্র ২০ দিন পরেই পুরো বিশ্ব মেতে উঠতে যাচ্ছে ফুটবলের উন্মাদনায়, যার আঁচটা পাওয়া যাচ্ছে এখন থেকেই। ফুটবল বিশ্বকাপ সামনে রেখে এনটিভি অনলাইনও নিয়ে এসেছে বিশেষ আয়োজন। আজ পাঠকদের সামনে হাজির করা হচ্ছে দশম বিশ্বকাপের গল্প। ১৯৭৪ সালে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের দশম আসরের অনেক অজানা কথা নিয়ে থাকছে আজকের প্রতিবেদন :

বিশ্বকাপ মাঠে গড়ানোর ৪৪ বছর পর জার্মানিতে আয়োজিত হয় টুর্নামেন্টটির দশম আসর। আর ঘরের মাঠে জার্মানরা জিতে নেয় নিজেদের দ্বিতীয় শিরোপা। এই বিশ্বকাপেই বদলে যায় শিরোপার চেহারা। ইতালির বিখ্যাত ভাস্কর সিলভিও গাজানিগা ট্রফিটিকে দেন নতুন আকৃতি।

ভোল পাল্টে বিশ্বকাপ নতুন ট্রফি!

১৯৬৬ সালেই সিদ্ধান্ত হয়েছিল ১৯৭৪ বিশ্বকাপ হবে জার্মান মুলুকেই। দেশটির নয় শহরের নয় মাঠে ২৫ দিনে গড়িয়েছিল দশম আসরের ৩২টি ম্যাচ। ‘টিপ অ্যান্ড ট্যাপ’ নামের জার্মানির জার্সি পরিহিত দুই কিশোর ছিল সেবারের মাসকট।

মোট ৯৮টির দেশের মধ্যে লড়াই শেষে জার্মানিতে মূলপর্বে লড়বার টিকিট পায় ৬টি দল। স্বাগতিক হিসেবে জার্মানি ও আগেরবারের চ্যাম্পিয়ন ব্রাজিল মাঠে নামে সরাসরিই। বাকি দলগুলো ছিল- আর্জেন্টিনা, চিলি, উরুগুয়ে, বুলগেরিয়া, পূর্ব জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, স্কটল্যান্ড, সুইডেন, যুগোস্লোভিয়া, জাইরে, অস্ট্রেলিয়া আর হাইতি। অস্ট্রেলিয়া, হাইতি আর জাইরে তিন দেশই অভিষেক করেছিল জার্মানির মাঠেই।

১৯৭৪ বিশ্বকাপের বল ‘টেলস্টার ডুরলাস্ট’।

১৪ জুন গ্রুপ পর্বের লড়াই দিয়েই মাঠে গড়ায় বিশ্বকাপের দশম আসর। সে পর্ব শেষে দ্বিতীয় পর্বে পা রাখে পূর্ব জার্মানি, পশ্চিম জার্মানি, যুগস্লোভিয়া, ব্রাজিল, নেদারল্যান্ডস, সুইডেন, পোল্যান্ড ও আর্জেন্টিনা।

তবে এবারের আসরে ছিলনা কোন কোয়ার্টার ফাইনাল। দলগুলোকে আবার দুই গ্রুপে ভাগ করে চলে সরাসরি ফাইনালের লড়াই। নিয়মটা ছিল, দুই গ্রুপ চ্যাম্পিয়ন লড়বে বিশ্বসেরার লড়াইয়ে আর দুই গ্রুপের দ্বিতীয় হওয়া দুই দল খেলবে তৃতীয় স্থানের জন্য। 

ইয়োহান ক্রুইফের দারুণ নৈপুণ্যে নেদারল্যান্ডস দ্বিতীয় পর্ব শেষ করে চ্যাম্পিয়ন হয়েই। অন্যদিকে ফ্রাঞ্জ ব্যাকেনবাওয়ারের বলিষ্ঠ নেতৃত্বে ঘরের মাঠে পশ্চিম জার্মানি টিকিট পায় ফাইনালের। আগেরবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে পরাজিত করে পোল্যান্ড জিতে নেয় তৃতীয় স্থান।

জার্মানি বিশ্বকাপের মাসকট ‘টিপ অ্যান্ড ট্যাপ’।

মিউনিখের মাঠে প্রথম বিশ্বকাপ ফাইনাল সচক্ষে দেখতে সেদিন জড়ো হয়েছিল প্রায় ৮০হাজার দর্শক। স্বাগতিক দর্শকদের অবশ্য খালি হাতে ফেরায়নি জার্মান ফুটবলাররা। ২-১ গোলের দারুণ এক জয়ে উরুগুয়ে, ইতালি আর ইংল্যান্ডের পর চতুর্থ দল হিসেবে বেকেনবাওয়ারের দল জিতে নেয় ঘরের মাঠের বিশ্বকাপ। ঘরের মাঠে প্রথম হলেও আদতে হিটলারের দেশের দ্বিতীয় শিরোপা সেটি।