বিশ্বকাপে লাল কার্ডের জন্য ভিডিও রেফারি

Looks like you've blocked notifications!

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা আগেই ঘোষণা করেছিল, ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) পদ্ধতির ব্যবহার করা হবে। মূলত গোল, পেনাল্টি, ফাউল এবং কে ফাউল করেছে, সেটা সঠিকভাবে খুঁজে বের করার জন্য এই পদ্ধতির ব্যবহার করা হবে ফুটবল মাঠে। এই পদ্ধতি ব্যবহার করে রেফারি লাল কার্ড দেওয়ার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারবেন।

ফুটবল মাঠে প্রায়ই রেফারি ভুল সিদ্ধান্ত দেন। কিংবা অনেক ফাউলের ঘটনা রেফারির দৃষ্টি এড়িয়ে যায়, যার প্রভাব পড়ে খেলার ফলাফলের ওপর। এসব দিক বিবেচনা করে বিশ্বকাপের মতো বড় আসরে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড ভিডিওর সাহায্য নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিছু কিছু টুর্নামেন্টে পরীক্ষামূলকভাবে এই পদ্ধতির ব্যবহার করে সুফল পাওয়া গেছে। গত বছর অনুষ্ঠিত কনফেডারেশন কাপেও ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি পদ্ধতির সাহায্য নেওয়া হয়েছিল।

এই পদ্ধতির মাধ্যমে আসন্ন রাশিয়া বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ আসরে রেফারি লাল কার্ড দেওয়ার মতো বড় সিদ্ধান্ত নিতে পারবেন বলে আইএফএবি থেকে বলা হয়েছে।

আইএফএবির টেকনিক্যাল ডিরেক্টর ডেভিড ইলেরে বলেন, ‘যদি মাঠে এমন কোনো ঘটনা ঘটে, যার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত ছিল কিন্তু নেওয়া হয়নি, তবে ভিএআর কিংবা সহকারী ভিএআর সেটা রেফারির দৃষ্টিগোচর করাবেন। কোনো খেলোয়াড়কে মাঠে বের করে দেওয়ার মতো ঘটনা হলে তাই-ই করা হবে, সেটা খেলার পরে হলেও। এটা মূলত গুরুতর লাল কার্ড ইস্যুতে ব্যবহার করা হবে।’