অনন্য মাইলফলকের সামনে সাকিব

Looks like you've blocked notifications!

কদিন আগেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সাকিব আল হাসান ছুঁয়েছিলেন অন্য রকম এক ডাবল। এবার আবার যখন নামতে প্রস্তুত ভারতের মাঠে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ অধিনায়ক দাঁড়িয়ে আছেন আরো একটি ডাবলের সামনে। সঙ্গে দেশের হয়ে একটা মাইলফলকও হাতছানি দিচ্ছে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারকে।

আইপিএলে ছুঁয়েছেন টি-টোয়েন্টির মঞ্চে ৩০০ উইকেট আর চার হাজার রানের মাইলফলক। ইতিহাসের দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে সেই রেকর্ড গড়ার পর এবার সাকিব দাঁড়িয়ে তৃতীয় অলরাউন্ডার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান আর পাঁচশ উইকেটের দ্বারপ্রান্তে। ১০ হাজার রানের দেখাটা আগে পেয়ে গেলেও টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলিয়ে ৪৯৮ উইকেট নিয়ে বাংলাদেশ দলনায়ক অপেক্ষায় অনন্য এক ডাবলের।

দেরাদুনে সিরিজের প্রথম ওয়ানডেতে আজ রোববার রাতে আফগানিস্তানের বিপক্ষে দুই উইকেট পেলেই সাকিব ঢুকে যাবেন এক নতুন ক্লাবে। জ্যাক ক্যালিস আর শহীদ আফ্রিদির পর তৃতীয় অলরাউন্ডার হিসেবে বাঁহাতি অলরাউন্ডার হবেন ১০ হাজার রান এবং পাঁচশ উইকেটের মালিক। অবশ্য একটা জায়গায় নিশ্চিত এই দুজনকে ছাড়াতে যাচ্ছেন বাংলাদেশি অলরাউন্ডার। মাইলফলক ছুঁতে আফ্রিদি ও ক্যালিস খেলেছেন পাঁচশরও বেশি ম্যাচ। সেখানে সাকিব মাঠে নেমেছেন এ পর্যন্ত ২৯৯টি ম্যাচে।

সব ফরম্যাট মিলিয়ে রানের দশ হাজারী ক্লাবে ঢোকা হয়ে গেছে সাকিবের সেই জানুয়ারি মাসেই। বাকি ছিল ৫০০ উইকেটের চৌকাঠটা। তবে এরপরই কনিষ্ঠা আঙুলের চোটে পড়ে মাঠের বাইরেই ছিলেন প্রায় দেড় মাস।

অভিজাত এই ক্লাবের দরজায় দাঁড়িয়ে থাকলেও ইনজুরির কারণে খুব বেশি সুযোগ পাননি ভেতরে ঢুকে পড়ার। অবশ্য এই তিন ম্যাচের সিরিজ দিয়েই যে সাকিব সঙ্গী হচ্ছেন আফ্রিদি আর ক্যালিসের, তেমনটা প্রত্যাশা করাই যায়।

আন্তর্জাতিক মাইলফলক ছোঁয়ার দিনে সাকিব দাঁড়িয়ে আছেন দেশের ক্রিকেটের একটি অর্জনের সামনেও। এখন পর্যন্ত উইকেটরক্ষক মুশফিকুর রহিমই একমাত্র সব ফরম্যাট মিলিয়ে তিনশটি আন্তর্জাতিক ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন বাংলাদেশের হয়ে।

দ্বিতীয় ক্রিকেটার হিসেবে সাকিবের সামনে সুযোগ ৩০০তম ম্যাচে বাংলাদেশের জার্সি গায়ে মাঠে নামার। আজ রোববার রাত সাড়ে ৮টায় দলপতির সঙ্গে তামিম ইকবালও কিন্তু যাচ্ছেন ৩০০তম আন্তর্জাতিক ম্যাচে অংশ নিতে। যদিও এই ৩০০ ম্যাচের মধ্যে চার ম্যাচে বাংলাদেশ এই উদ্বোধনী ব্যাটসম্যান নেমেছিলেন বিশ্ব একাদশের হয়ে। ফলে দেশের হয়ে ৩০০তম ম্যাচে মাঠে নামতে তামিমকে আরেকটু অপেক্ষা করতেই হচ্ছে।