সাকিবের অনন্য ডাবল

Looks like you've blocked notifications!

রেকর্ড গড়ার দ্বারপ্রান্তে দাঁড়িয়েই আফগানিস্তানের বিপক্ষে মাঠে নেমেছিলেন সাকিব আল হাসান। সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচেই সাকিব দেখা পেলেন যে মাইলফলকের সেটাই অনেক ক্রিকেটারের জন্য পরম আরাধ্যের। তবুও বাংলাদেশ অধিনায়ককে থাকতে হলো নির্লিপ্তই। রেকর্ড গড়েও যে সিরিজ হারা দলের সদস্য হিসেবেই থাকতে হচ্ছে তাঁকে!

মাইলফলক ছুঁতে সাবিকের প্রয়োজন ছিল আর মাত্র এক উইকেটের। ১০ হাজার রান আগে থেকেই ছিল বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের ঝুলিতে। প্রথম ম্যাচে এক উইকেট নেওয়ার পর দ্বিতীয় ম্যাচে কোনো উইকেটের দেখা পাননি সাকিব। মাহমুদউল্লাহর হাতে নাজিবুল্লাহ ধরা পড়লে ৫০০ উইকেট তুলে নিয়ে ক্রিকেট ইতিহাসের তৃতীয় অলরাউন্ডার হিসেবে সাকিব ঢুকে যান অনন্য এক ডাবলের ক্লাবে। তৃতীয় অলরাউন্ডার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান ও পাঁচশ উইকেট নিয়েছেন।

সাকিবের আগে আর মাত্র দুজন অলরাউন্ডার ঢুকতে পেরেছেন এই অভিজাত ক্লাবে। দক্ষিণ আফ্রিকান জ্যাক ক্যালিস ও পাকিস্তানের শহীদ আফ্রিদি আগেই ঢুকলেও সাকিব এগিয়ে এক জায়গায়। দুজনই পাঁচশোর বেশি ম্যাচ খেললেও সাকিব ৩০২ ম্যাচেই গড়েছেন এই কীর্তি।

আন্তর্জাতিক ফরম্যাটে সব মিলিয়ে এই মুহূর্তে সাকিবের সংগ্রহ ১০ হাজার ৯২ রান, উইকেট সংখ্যা ৫০০টি। এর মধ্যে টেস্টে তিন হাজার ৫৯৪ রান ও ১৮৮ উইকেট, ওয়ানডের রঙিন পোশাকে পাঁচ হাজার ২৪৩ রানের সঙ্গে ২৩৫ উইকেট এবং টি-টোয়েন্টিতে আছে এক হাজার ২৫৫ রান আর ৭৭ উইকেট।