মেসি ছাপিয়ে যাবেন ম্যারাডোনাকে, তবে…

Looks like you've blocked notifications!

আর্জেন্টিনার ইতিহাসের সেরা ফুটবলার দুজনই। একজন লিওনেল মেসি আরেকজন দিয়েগো ম্যারাডোনা। তবে দুজনের ভক্তদের মধ্যে রয়েছে বিভক্তি। কেউ সেরা মানছেন বর্তমান দলনায়ককে, কেউ ১৯৮৬ সালের বিশ্বকাপ জেতানো অধিনায়ককে। এবার সাবেক ইতালীয় মিডফিল্ডার আন্দ্রে পিরলো বললেন মেসি ছাপিয়ে যাবেন ম্যারাডোনাকে, তবে সে জন্য বিশ্বকাপের শিরোপাটাও উঁচিয়ে ধরতে হবে তাঁকে।

ক্লাব দল বার্সেলোনার হয়ে খেলেছিলেন ম্যারাডোনা এবং মেসি দুজনই। সে তুলনায় গেলে অবশ্য উত্তরসূরির ধারেকাছেও নেই পূর্বসূরি। কিন্তু তুলনাটা জাতীয় দলের খাতায় চলে আসলে সেখানে ম্যারাডোনার পাশে দাঁড়াতে পারছেন না মেসি। ৩২ বছর আগে এই ম্যারাডোনাই যে একা হাতে আর্জেন্টিনাকে পাইয়ে দিয়েছিলেন বিশ্ব জয়ের আনন্দ!

আর্জেন্টিনার ইতিহাসে সেটাই শেষ বিশ্বকাপ শিরোপা। এর মাঝে ২০১৪ সালে ফাইনাল খেললেও মেসির কপালে জোটেনি বিশ্বকাপ। তাই রাশিয়ার মাঠে ২১তম আসরেই মেসিকে বিশ্বকাপ হাতে নিয়ে ম্যারাডোনাকে ছাপিয়ে যাওয়ার তাগিদ দিচ্ছেন পিরলো।

পিরলো নিজেও বিশ্বকাপজয়ী ইতালীয় দলের একজন সদস্য। ২০০৬ সালে যেবার ইতালি জিতেছিল বিশ্বকাপ মেসির অভিষেক হয়েছিল ওই জার্মানি বিশ্বকাপেই।

ফুটবল বিষয়ক সংবাদমাধ্যম গোল ডট কমকে দেওয়া এক সাক্ষাৎকারে পিরলো বলেন, ‘রাশিয়া বিশ্বকাপ জেতাটা মেসির জন্য এবং তাঁর দলের জন্য গুরুত্বপূর্ণ। মেসিকে সব সময়ই ম্যারাডোনার সঙ্গে তুলনা দেওয়া হয়, কিন্তু তেমনটা হতে হলে তাঁকে বিশ্বকাপটা জিততে হবে। বিশ্বকাপ না জেতা পর্যন্ত ম্যারাডোনাকে ছাপিয়ে যেতে পারবেনা আর্জেন্টিনা।’

বিশ্বকাপ নিয়ে কথা বললেও পিরলোর নিজের দল ইতালিই নেই এবারের আসরে। তাই রাশিয়ার মাঠে কাউকেই সমর্থন করছেন না ৩৯ বছর বয়সী এই সাবেক মিডফিল্ডার, ‘যেহেতু ইতালি নেই তাই আমি কারো সমর্থনই করছি না। শুধু খেলা দেখবো। তবে ব্রাজিল বোধহয় ভালো করবে এই বিশ্বকাপে। ইংল্যান্ড দলের অধিনায়ক হ্যারি কেনের উপর আমার চোখ থাকবে। তাঁকে নিয়ে আমি আত্মবিশ্বাসী।’