রোনালদোর দাড়ি রাখার কারণ তবে এই!

Looks like you've blocked notifications!

চুলে নিত্য-নতুন ছাঁট এনে ফুটবল বিশ্বের অন্যতম ফ্যাশন আইকন হয়েছেন অনেক আগেই। তবে, ক্রিস্টিয়ানো রোনালদোর গালে আগে কখনো দেখা যায়নি দাড়ি। গতকাল বুধবার মরক্কোর বিপক্ষে ম্যাচে মাঠে নামার সময় পর্তুগিজ অধিনায়কের থুতনিতে দেখা গেছে দাড়ি। ম্যাচ শেষে কারণটাও জানিয়েছেন রোনালদো।

রাশিয়া বিশ্বকাপে একা হাতেই পর্তুগালকে টেনে নিয়ে চলেছেন রোনালদো। বিশ্বকাপে পর্তুগাল দলের মোট চার গোলের চারটিই এসেছে দলনায়কের কাছ থেকে। স্পেনের বিপক্ষে ড্র এনে দেওয়ার পর রোনালদোর গোলেই মরক্কোর বিপক্ষে জয় পেয়েছে পর্তুগাল। চার গোল করে চলতি বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতাও তিনি।

সব সময় ক্লিন শেভড হয়ে নামলেও গতকাল ম্যাচের শুরুতেই রোনালদোর দাড়ি দেখে চমকেছেন অনেকেই। অবশ্য সে রহস্য নিজেই জানিয়েছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ফুটবলার, ‘থুতনির দাড়ি নিয়ে কথা বলছেন? এটা আসলে রিকার্ডো কারেজমার (পর্তুগাল সতীর্থ) সাথে নিছকই মজা করে রেখে দিয়েছি। স্পেনের বিপক্ষে নামার আগে আমি সব দাড়ি ফেলে দিলেও থুতনিরটুকু ফেলিনি। বলেছিলাম যদি গোল পাই তবে বাকি টুর্নামেন্টও এটা রেখে দেব।’

স্পেনের বিপক্ষে চোখ-ধাঁধানো এক ফ্রি-কিকের সঙ্গে তিন গোল করে হ্যাটট্রিক তুলে নেওয়া রোনালদো গোল পেয়েছেন গতদিনও। তাই পর্তুগিজ তারকা বলছেন দাড়িটা থাকছে, ‘এটা আমার জন্য সৌভাগ্য বয়ে এনেছে। স্পেনের বিপক্ষেই গোল পেয়েছিলাম, এই ম্যাচেও (মরক্কোর বিপক্ষে) পেয়েছি। তাই এটা থাকছে।’

গ্রেটেস্ট অব অল টাইম বা ‘G.O.A.T’ বলতে ক্রীড়া ও অন্যান্য ক্ষেত্রে ছাগলকে বোঝানো হয়ে থাকে। নিছকই মজা থেকেই শুরু এমন এক অদ্ভুত প্রচলনের। বিশ্বকাপে শুরুর ম্যাচেই দুর্দান্ত এক হ্যাটট্রিকে তিনি যে ‘সেরা’ সেটা বুঝিয়েছেন। থুতনিতে হাত দিয়ে ইশারাও করেছিলেন যে তিনিই ‘G.O.A.T’!

তবে বিশ্বকাপে এমন নৈপুণ্য দেখানোর পর তাঁকে আর দাড়ি রেখে বোঝাতে হচ্ছে না তিনি যে সেরা। দুই ম্যাচে চার গোল করে জোরেসোরে বলেছেন যে, তিনিই ‘G.O.A.T’ হওয়ার যোগ্য দাবিদার!