দেশে ফিরতে হচ্ছে চার আর্জেন্টাইন সমর্থককে

Looks like you've blocked notifications!

বেশ কাঠখড় পুড়িয়ে এবারের রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা জায়গা করে নিলেও ভক্ত- সমর্থকদের বিশ্বাস ছিল অন্তত গ্রুপ পর্বে আর্জেন্টিনা উতরে যাবে। কিন্তু সবাইকে হতাশ করে ‘ডি’ গ্রুপের প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে  ড্র করে সমর্থকদের প্রত্যাশায় জল ঢেলে দেয় লাতিন আমেরিকার দেশটি।

দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলের ব্যবধানে হেরে গিয়ে বেশ কঠিন সমীকরণের মুখে পড়ে লিওনেল মেসির দল। নক আউট পর্বে উঠতে এবার আর্জেন্টিনার সামনে কঠিন চ্যালেঞ্জ। দলের এমন ভরাডুবিতে বেশ চটেছে দলটির সমর্থকরা। ক্ষিপ্ত হয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ায় চার আর্জেন্টাইন সদস্যকে রাশিয়া থেকে দেশে পাঠিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছে আর্জেন্টিনা কর্তৃপক্ষ।

রাশিয়া ও ফিফা চায় একটি পরিচ্ছন্ন বিশ্বকাপ। কিন্তু ফুটবল মাঠে সংঘর্ষে জড়িয়ে পড়া নতুন কোনো ঘটনা নয়। এটা আহামরি কোনো ব্যাপারও নয়। তবে নিঝনি নভগোরোদ স্টেডিয়ামে ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনার ম্যাচের পর আর্জেন্টাইন সমর্থকদের মারামারি করার একটি ভিডিও প্রকাশ পায়। কতৃপক্ষ জানিয়েছে , এমন ঘটনাকে খাটো করে দেখার উপায় নেই। এমনকি, ক্রোয়েশিয়ার কাছে ম্যাচ হারার পর সাতজন আর্জেন্টাইন সদস্যকে পুলিশ গ্রেপ্তার করতে বাধ্য হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, কিছু লোক আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়ার জার্সি পরিহিত অবস্থায় মারামারি করছে। কিল- ঘুষি মারার এক মুহূর্তে এক ক্রোয়েশিয়ার সদস্যকে মাটিতে লুটিয়ে পড়ে থাকতে দেখা যায় এবং প্রতিপক্ষ দলের সমর্থকদের তাঁর মাথায় আঘাত করতে দেখা যায়।

এমন ঘটনার পর আর্জেন্টিনার নিরাপত্তা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ভিডিওতে চারজন আর্জেন্টাইনকে শনাক্ত করা হয়েছে। তাঁদের যত দ্রুত সম্ভব যেন রাশিয়ান পুলিশ আটক করে দেশে পাঠানোর ব্যবস্থা করে।

ফিফার একজন মুখপাত্র বলেন, ‘এমন ঘটনা দেশের সম্মান পরিপন্থী। ফিফা খুব শিগগিরই এ ব্যাপারে পদপক্ষেপ নেবে। ব্যাপারটি এখন নিরাপত্তা কর্তৃপক্ষের অধীনে আছে। তারা দেশের প্রচলিত আইনে ব্যবস্থা নেবে।’