মেক্সিকোর আছেন মানসিক সামর্থ্য বাড়ানোর কোচ!‍

Looks like you've blocked notifications!

এবারের বিশ্বকাপে শুরুটা দুর্দান্তভাবে করেছে মেক্সিকো। নিজেদের প্রথম ম্যাচেই তারা ধরাশায়ী করেছে গতবারের শিরোপাজয়ী জার্মানিকে। মেক্সিকোর দুর্দান্ত দলীয় নৈপুণ্যের সামনে রং ছড়াতে পারেননি জার্মানির তারকা ফুটবলাররা। মেক্সিকোর এই অসামান্য সাফল্যের পেছনে কী আছে? প্রশ্ন হয়তো জেগেছে অনেকের মনেই।

ফিফার একটি প্রতিবেদন থেকে পাওয়া যায় কিছু ইঙ্গিত। দলের শক্তি-সামর্থ্য বৃদ্ধির পেছনে আড়ালে এমন কিছু মানুষ আছেন যাঁদের কথা খুব কমই শোনা যায়। তেমনই একজন ইমানোল বারেন্ডো। তিনি মেক্সিকো দলের মানসিক কোচ।

জার্মানির বিপক্ষে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে ১-০ গোলে জয়ের পর ফুটবল বিশ্বে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন মেক্সিকোর কোচ কার্লোস ওসোরিও। তাঁকেই মেক্সিকোর খেলার সময় ডাগআউটের বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কিন্তু সাজঘরে মেক্সিকোর মানসিক কোচ বারেন্ডোও রাখছেন বড় ভূমিকা।

মেক্সিকোর ফরোয়ার্ড রাউল জিমেনেজ যেমনটা বলেছেন, ‘তাঁর কাজটা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ।’ মেক্সিকো দলের আরেক তারকা মার্কো ফ্যাবিয়ান বলেছেন, ‘তাঁর কথায় আমি সত্যিই বিশ্বাস আনতে পারি।’

স্প্যানিশ ক্লাব রায়ো ভায়েকানোর সাবেক খেলোয়াড় ছিলেন এই বারেন্ডো। ২০১৬ সালে তিনি মেক্সিকোর কোচিং স্টাফদের সঙ্গে যোগ দিয়েছিলেন। সেসময় নিজের ভূমিকা সম্পর্কে বারেন্ডো বলেছেন, ‘মেক্সিকো কোপা আমেরিকায় বড় ব্যবধানে (চিলির বিপক্ষে ৭-০ গোলের হার) হেরে গিয়েছিল। আমার কাজ ছিল খেলোয়াড়দের মধ্যে নতুন করে সম্পর্ক তৈরি করা আর তাদের আত্মবিশ্বাস ফেরানো।’ সেই কাজটা যে তিনি খুব দারুণভাবেই করেছেন, তা তো বোঝাই যাচ্ছে বিশ্বকাপে মেক্সিকোর পারফরম্যান্স দেখে।