রাশিয়া-উরুগুয়ের গ্রুপসেরা হওয়ার লড়াই

Looks like you've blocked notifications!

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বের লড়াই চলে এসেছে প্রায় শেষের পথে। প্রতিটি দলই খেলে ফেলেছে দুটি করে ম্যাচ। সবারই আর বাকি মাত্র একটি ম্যাচ। গ্রুপ পর্বের এই শেষ ম্যাচের ওপরই নির্ভর করছে অনেক দলের শিরোপা ভাগ্য। বিশ্বকাপে টিকে থাকা-না থাকার বিষয়। তবে ‘এ’ গ্রুপ থেকে নকআউট পর্বে যাওয়ার জন্য শেষ ম্যাচের অপেক্ষা করতে হচ্ছে না স্বাগতিক রাশিয়া ও উরুগুয়েকে।

এক ম্যাচ হাতে রেখেই নকআউট পর্ব নিশ্চিত করে ফেলেছে এ দুই দল। বিদায় নিতে হয়েছে মিসর ও সৌদি আরবকে। দুই ম্যাচ শেষে ৬ পয়েন্ট করে জমা হয়েছে রাশিয়া ও উরুগুয়ের ঘরে। আর দুই ম্যাচেই হারের মুখ দেখতে হয়েছে মিসর ও সৌদি আরবকে। আজ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে একে অপরের মুখোমুখি হবে উরুগুয়ে-রাশিয়া ও মিসর-সৌদি আরব।

মিসর-সৌদি আরবের ম্যাচটা হয়ে দাঁড়িয়েছে শুধুই সৌজন্য রক্ষার। কারণ, কোনো দলেরই আর পরবর্তী রাউন্ডে যাওয়ার কোনো আশা নেই। তবে রাশিয়া-উরুগুয়ের ম্যাচটা শুধুই সৌজন্য রক্ষার, এটা বলার উপায় নেই। কারণ, এই ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি আছে দুই দলের সামনেই। যার ওপর নির্ধারিত হবে তাদের পরবর্তী রাউন্ডের প্রতিপক্ষ।

গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে এখন পর্যন্ত খানিকটা এগিয়ে আছে রাশিয়া। প্রথম ম্যাচেই সৌদি আরবের বিপক্ষে ৫-০ গোলের বড় জয় পাওয়ায় গোল ব্যবধানে অনেকখানিই এগিয়ে আছে স্বাগতিকরা। তাই আজ উরুগুয়ের বিপক্ষে ম্যাচটা ড্র করলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হবে রাশিয়া। আর গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য জিততেই হবে উরুগুয়েকে।

আজ বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে রাশিয়া ও উরুগুয়ে। একই সময়ে একে অপরের বিপক্ষে মাঠে নামবে সৌদি আরব ও মিসর।