রোনালদো ব্যর্থ, পেনাল্টি দিয়ে বিশ্বকাপে নতুন রেকর্ড

Looks like you've blocked notifications!

ক্রিস্টিয়ানো রোনালদো মানেই রেকর্ডের ছড়াছড়ি। ক্লাবে যেমন তিনি নিজেকে মেলে ধরেন, ঠিক তেমনি জাতীয় দলের জার্সি গায়েও তিনি সমানতালে পারদর্শী। তাই বলে পেনাল্টি মিসের ঘটনায়ও তিনি রেকর্ড করবেন? এমনটাই ঘটেছে এবারের রাশিয়া বিশ্বকাপে। বিশ্বকাপের সর্বোচ্চ পেনাল্টি এসেছে এবারের বিশ্বকাপে, গ্রুপ পর্ব পার হওয়ার  আগেই। রোনালদোর নেওয়া পেনাল্টির মাধ্যমেই আগের পেনাল্টির সংখ্যা ছাড়িয়ে গেছে এবারের বিশ্বকাপ।

ইরান-পর্তুগালের গ্রুপের শেষ ম্যাচ চলছিল। ম্যাচের ৫২ মিনিটে এজতোলাহি ডি বক্সের মধ্যে ফাউল করলে পেনাল্টির আবেদন করেন পর্তুগিজ তারকা রোনালদো। ম্যাচ রেফারি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সহায়তা নিয়ে সিদ্ধান্ত দেন পেনাল্টির। কিন্তু এই পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন রোনালদো। গোল করতে ব্যর্থ হলেও এই পেনাল্টির মাধ্যমে আগের সব রেকর্ডকে ছাড়িয়ে বিশ্বকাপের একই টুর্নামেন্টে বেশি সংখ্যক পেনাল্টির মালিক এখন রাশিয়া বিশ্বকাপ।

এবারের টুর্নামেন্টে এ পর্যন্ত ৩৬টি ম্যাচ হয়েছে। যে ম্যাচগুলোতে সব মিলিয়ে ২০টি পেনাল্টি পেয়েছেন খেলোয়াড়রা। গতকাল ইরানের বিপক্ষে ম্যাচে রোনালদো যে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন, সেটি ছিল এবারের বিশ্বকাপের ১৯ নম্বর পেনাল্টি। অবশ্য ওই ম্যাচেই ইরান ইনজুরি সময়ে টুর্নামেন্টের ২০তম পেনাল্টির সুযোগ পেয়ে ম্যাচে ড্র করতে সমর্থ হয়েছিল।

এর আগে বিশ্বকাপে সর্বপ্রথম সর্বোচ্চ ১৮টি পেনাল্টির দেখা  মিলেছে ১৯৯০ সালে। এরপর ১৯৯৮ ও ২০০২ সালের বিশ্বকাপেও সমান সংখ্যক পেনাল্টির সুযোগ পেয়েছিলেন ফুটবলাররা। এবার রাশিয়া বিশ্বকাপ পূর্বের সব রেকর্ড ভেঙে দিল গ্রুপ পর্বের ম্যাচ বাকি থাকতেই।