উরুগুয়ের ভাবনায় শুধু রোনালদো নয়

Looks like you've blocked notifications!

রাশিয়া বিশ্বকাপের যত সময় যাচ্ছে, তত বেশি উত্তেজনা ছড়িয়ে পড়ছে। প্রথম রাউন্ড শেষে বিদায় নিয়েছে শেষ ষোলোতে জায়গা না পাওয়া দলগুলো। ১৬টি দল নিয়ে আজ থেকে শুরু হচ্ছে নক আউট পর্ব। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে  প্রথম ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা-ফ্রান্স। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় রাত  ১২টায় সোচিতে মুখোমুখি হবে দুই বারের শিরোপা জয়ী উরুগুয়ে ও পর্তুগাল।

এবার উরুগুয়ে-পর্তুগাল  দুই দলই বেশ চমক দেখিয়েছে গ্রুপ পর্বে। উরুগুয়ে তো গ্রুপ পর্বের তিন ম্যাচেই জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ড নিশ্চিত করেছে। অবশ্য, তারা এবার অপেক্ষাকৃত দুর্বল গ্রুপে পড়েছে। তা ছাড়া দলের সেরা তারকা লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানিও আছে দারুণ ফর্মে।

অন্যদিকে, পর্তুগালকে পার হতে হয়েছে কঠিন বাধা। ২০১০ সালের বিশ্বকাপ জয়ী স্পেনকে তারা থামিয়ে দিয়েছে ৩-৩ ব্যবধানের ফলাফলে। অন্যদিকে আফ্রিকান জায়ান্ট মরক্কো এবং এশিয়ার পরাশক্তি ইরান বাধাও টপকাতে হয়েছে তাদের। স্পেনের সাথে সমান পাঁচ পয়েন্ট নিয়ে নক আউট পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল।

পর্তুগালের সবচেয়ে বড় ভরসার জায়গা দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। দলের এই সেরা তারকা এবারের বিশ্বকাপে নিজেকে ছাড়িয়ে গেছেন অন্যান্য আসরের চেয়েও বেশি। গত তিন বিশ্বকাপে তাঁর নামের পাশে ছিল তিন গোল। এবার একটি হ্যাটট্রিকসহ তিনি গোল পেয়েছেন চারটি। স্পেনের মতো ফেবারিট দলের বিপক্ষে ড্র করতে রেখেছেন দারুণ ভূমিকা।

তবে শুধু রোনালদোকে নিয়ে ভাবছে না উরুগুয়ে। এবারের পর্তুগাল দল আগের চেয়েও আরো বেশি পরিণত। তাই শুধু রোনালদোকে নিয়ে না ভেবে পুরো দলটি আক্রমণ ও ডিফেন্ডের দিকে মনোযোগী হবে।