ফ্রান্স-উরুগুয়ের সেমিফাইনালে যাওয়ার লড়াই

Looks like you've blocked notifications!

বিশ্বকাপের এই আসরে গ্রুপ পর্বে তেমন ঝলক দেখাতে পারেনি ফ্রান্স। তারকানির্ভর দলটি নিজেদের সেরা পারফর্ম ছাড়াই গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হয়ে নিশ্চিত করে নকআউট পর্ব। তবে নকআউট পর্বে দুরন্ত ফ্রান্স লিওনেল মেসির আর্জেন্টিনাকে ৪-৩ গোলের ব্যবধানে হারিয়ে পরবর্তী রাউন্ড নিশ্চিত করে। অন্যদিকে, উরুগুয়ে প্রথম ম্যাচে কিছুটা খেই হারিয়ে ফেললেও পূর্ণ ৯ পয়েন্ট  নিয়েই নকআউট পর্বে জায়গা করে নেয়। ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে তাঁরা এখন ছুটছে কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে। উরুগুয়ে- ফ্রান্স শেষ আট নিশ্চিত করার লড়াইয়ে আজ মাঠে নামবে। রাশিয়ার নভগোরোদ স্টেডিয়ামে রাত ৮টায় মুখোমুখি হবে দুদল।

কিলিয়ান এমবাপে ও আন্তোনিও গ্রিজম্যানদের নিয়ে সাজানো ফ্রান্সের আক্রমণভাগ যেকোনো দলের জন্য ভীতির কারণ। অন্যদিকে, গ্রুপ পর্বের প্রথম ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করতে না পারলেও পরের ম্যাচগুলোতে জ্বলে উঠেছেন উরুগুয়ে দলের নির্ভরশীল তারকা লুইস সুয়ারেজ। পাশাপাশি দারুণ ফর্মে আছেন পিএসজি তারকা এডিনসন কাভানি। পর্তুগালের বিপক্ষে শেষ ষোলোর লড়াইয়ে পর্তুগালের পক্ষে দুটি গোলই এসেছে কাভানির পা থেকে। তবে পায়ের গোড়ালির ইনজুরির কারণে ফ্রান্সের বিপক্ষে ম্যাচে নাও দেখা যেতে পারে আসরে তিন গোল পাওয়া কাভানিকে।

বিশ্বকাপের আসরে ফ্রান্স-উরুগুয়ের এবারের মতো চারবার মুখোমুখি লড়াই হতে যাচ্ছে। তনে নকআউট পর্বে এবারই প্রথম লড়াই। ২০০২ ও ২০১০ সালে গ্রুপ পর্বের শেষ দুই মুখোমুখি লড়াইয়ে ফল ছিল ০-০। ১৯৬৬ সালের বিশ্বকাপে উরুগুয়ে ২-১ গোলে হারায় ফ্রান্সকে।