কে পাচ্ছেন সোনার বল!

Looks like you've blocked notifications!

বিশ্বকাপে সবচেয়ে ভালো খেলা ফুটবলারই ‘গোল্ডেন বল’ বা ‘সোনার বল’  জিতে থাকেন। রাশিয়া বিশ্বকাপ শেষের পথে। রোববার ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে  ফ্রান্স ও ক্রোয়েশিয়া। তাই আলোচনা শুরু হয়ে গেছে কে পাচ্ছেন এবার ‘গোল্ডেন বল’। এই  তালিকায় বেশ কিছু নাম আলোচনায় এসেছে। তাঁরা হলেন- ফ্রান্সের স্ট্রাইকার কিলিয়ান এমবাপে, ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ, ইংল্যান্ডের হ্যারি কেন ও বেলিজিয়াম রোমেলু লুকাকুর মতো তুখোড় খেলোয়াড়রা। অবশ্য এমবাপে ও মদ্রিচের নাম সবচেয়ে বেশি আলোচনায় এসেছে।

ক্রোয়েশিয়ার মিডফিল্ডার ইভান রাকিতিচের অবদানকেও খাটো করা যাবে না। তবে ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে দারুণ পারফরম্যান্স দেখিয়ে ৩৩ বছর বয়সী মদ্রিচ এগিয়ে আছেন সবার চেয়ে। শেষ ষোলোয় ডেনমার্কের বিপক্ষে পেনাল্টি মিস করলেও টাইব্রেকারে তা পুষিয়ে দিয়েছিলেন তিনি। রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে দৌড়ানো খেলোয়াড়ও এই ক্রোয়েট ফুটবলার। তিনি ৬টি ম্যাচে দৌড়েছেন ৬৩ কিলোমিটার। এতেই শেষ নয় ৬টি ম্যাচের তিনটিতেই তিনি ম্যাচসেরা হয়েছেন। এবারের বিশ্বকাপে আর কেউ তা হতে পারেনি।

মদ্রিচ ছাড়াও এই বিশ্বকাপে আরেকজন নৈপুণ্য দেখানো ফুটবলার হলেন ফরাসি স্ট্রাইকার এমবাপে। অবিশ্বাস্য গতি এবং দক্ষতায় আর্জেন্টিনার বিপক্ষে জোড়া গোল করে সবার দৃষ্টি কেড়েছেন তিনি। ১৯ বছর বয়সী এই ফুটবলার ফিরিয়ে এনেছেন পেলের স্মৃতি। ১৯৫৮ সালে প্রথম টিনেজ ফুটবলার হিসেবে পেলে বিশ্বকাপে জোড়া গোল করেছিলেন। ২০১৮ সালে তা করলেন এমবাপে।

তবে শেষ পর্যন্ত কেন জেতেন এবারের বিশ্বকাপের গোল্ডেন বল সেটাই এখন দেখার। তবে মদ্রিচ ও এমবাপের নাম আলোচনায় আসছে সবচেয়ে বেশি।