অচলাবস্থার মধ্যেই হকির প্রাথমিক দল

Looks like you've blocked notifications!
জাতীয় হকি দলের একটি আনন্দঘন মুহূর্ত। ছবি : ফেসবুক

মোহামেডানসহ চারটি ক্লাবের সঙ্গে অনেক দিন ধরেই দ্বন্দ্ব চলছে হকি ফেডারেশনের কর্মকর্তাদের। তাই দীর্ঘদিন ধরে মাঠে খেলা নেই। ‘বিদ্রোহী’ ক্লাবগুলোকে মাঠে ফেরানোর উদ্যোগ নিলেও সফল হননি ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়। হকি ফেডারেশনের নতুন সভাপতি ও বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার দুই পক্ষের মধ্যে সমঝোতার চেষ্টা করছেন এখন। এই অচলাবস্থার মধ্যেই এসএ গেমস ও অনূর্ধ্ব-২১ এশিয়া কাপের জন্য প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে।  

বুধবার বাংলাদেশ হকি ফেডারেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দুই প্রতিযোগিতার জন্য ৪০ সদস্যের দল ঘোষণা করেছে। দলে ডাক পাওয়া খেলোয়াড়দের আগামী শনিবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে রিপোর্ট করতে বলা হয়েছে।  

প্রাথমিক দলে রাখা হয়েছে নিষেধাজ্ঞার কারণে প্রায় দুই বছর জাতীয় দলের বাইরে থাকা রাসেল মাহমুদ জিমিকে। বাংলাদেশের হকির সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রের সঙ্গে আছেন জাহিদ হোসেন, ইমরান হাসান পিন্টু ও কামরুজ্জামান রানাও।

২০১৩ সালের সেপ্টেম্বরে মালয়েশিয়ায় অনুষ্ঠিত এশিয়া কাপে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে সে বছরের নভেম্বরে এই চার খেলোয়াড়কে নিষিদ্ধ করেছিল হকি ফেডারেশন। জিমি, জাহিদ ও পিন্টু তিন বছর এবং রানা দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন। যদিও এক বছর পরই তাঁদের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। তবে জাতীয় দলে ফেরার দরজা খুলতে আরো কিছুদিন লেগে গেল তাঁদের।

প্রাথমিক দল : অসীম গোপ, জাহিদ হোসেন, আবু সাইদ, রফিকুল ইসলাম, মনোয়ার হোসেন রাসেল, খোরশেদুর রহমান, সারোয়ার হোসেন, মিলন হোসেন, ফরহাদ আহমেদ, মামুনুর রহমান চয়ন, আশরাফুল ইসলাম, রোমান সরকার, কামরুজ্জামান রানা, রেজাউল করিম, পুস্কর খীসা মিমো, হাসান জোবায়ের, কৃষ্ণ কুমার, সাইফুল ইসলাম, রাসেল মাহমুদ জিমি, ইমরান হাসান পিন্টু, রিমন ঘোষ, দীন ইসলাম, রিপন কুমার, সালমান সাদিক, বেলাল হোসেন, রোকনুজ্জামান সোহাগ, আবদুল মালেক, তাহের আলী, রাব্বী সালেহীন, মেহেদী হাসান, মুহিবুর রহমান, অজিত কুমার, রুবেল হোসেন, শেখ মোহাম্মদ নান্নু, তাপস বর্মণ, মোহাম্মদ শামীম, মোহাম্মদ রুবেল, জয় চক্রবর্তী, মাহবুব আলী ও আশিক মাহমুদ।