ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত ভারত

Looks like you've blocked notifications!

বিশ্বকাপ শুরু হতে এক বছরেরও কম সময় বাকি। আগামী বছরই ইংল্যান্ডে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপের আসর। এই আসর সামনে রেখে ইংলিশ কন্ডিশনে নিজেদের ঝালিয়ে নেওয়ার দারুণ এক সুযোগ চলে এসেছিল ক্রিকেটের পরাশক্তি ভারতের সামনে। কিন্তু সুযোগ কাজে লাগাতে ব্যর্থ কোহলি-ধোনির দল। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হেরে গেছে বিরাট কোহলিরা। তৃতীয় ম্যাচে ৩৩ বল বাকি থাকতেই ৮ উইকেটে জয় তুলে নেয় ইংলিশরা।

টসে জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। ইংলিশদের বোলিং তোপে শুরুতেই বিপর্যয়ে পড়ে ভারত। ১৩ রানে প্রথম উইকেটের পতনের পর শিখর ধাওয়ান ও অধিনায়ক কোহলি দলকে দারুণ সংগ্রহের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। ধাওয়ান ৪৪ রান ও কোহলি ৭১ রান যোগ করে প্যাভিলিয়নের পথ ধরেন। তাঁদের বিদায়ের পর মহেন্দ্র সিং ধোনির ৪২ রান ছাড়া আর কেউই বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ভারতের ইনিংস থামে ২৫৬ রানে। ইংল্যান্ডের ডেভিড উইলি ও আদিল রশিদ তিনটি করে উইকেট লাভ করেন।

২৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের কাছে পাত্তাই পায়নি ভারতীয় বোলাররা। ৪৪.৩ ওভারে মাত্র দুই উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ইংলিশরা। জো রুট ইংলিশদের পক্ষে মাত্র ১২০ বলেই শতকের দেখা পান। এ ছাড়া ইয়ন মরগান ৮৮ রানে অপরাজিত থাকেন।

৪৯ রানের বিনিময়ে তিন উইকেট তুলে ম্যাচসেরা নির্বাচিত হন আদিল রশিদ। তিন ম্যাচে ২১৬ রান যোগ করে সিরিজসেরা নির্বাচিত হয়েছেন জো রুট।