অধিনায়কের শূন্য রান, উইকেট নেই, ক্যাচ নেই, তবুও দল জিতেছে!

Looks like you've blocked notifications!

সম্প্রতি ঘরের মাঠে টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কা। প্রোটিয়াদের বিপক্ষে এই সাফল্যে দেশটির ক্রিকেটপ্রেমীরা যখন আনন্দে মাতোয়ারা, তাদের জন্য নিরানন্দের খবরও আছে। দলটির অধিনায়ক সুরঙ্গা লাকমলের হতাশাজনক পারফরম্যান্স সবার নজরে এসেছে। ব্যাট এবং বল হাতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন তিনি।  

কলম্বোতে সিরিজের শেষ টেস্টে লাকমল ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে কোনো সাফল্য তো পাননি, একরকম খালি হাতেই ফিরেছেন। মানে দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কান অধিনায়ক এক রানও করতে পারেননি, পাননি কোনো উইকেট—ধরতে পারেননি একটি ক্যাচও।

কলম্বোয় অনুষ্ঠিত এই টেস্টে প্রোটিয়াদের ২০টি উইকেটই নিয়েছেন শ্রীলঙ্কার তিন স্পিনার-হেরাথ, ধনঞ্জয়া, পেরেরা। সে ম্যাচের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা মাত্র ১২৩ রানে অল আউট হয়েছিল।

গত জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে বল বিকৃতির দায়ে শ্রীলঙ্কার নিয়মিত অধিনায়ক দীনেশ চান্দিমল নিষিদ্ধ হন। তাই লাকমলের হাতে টেস্টের নেতৃত্বের ভার দেওয়া হয়।  দলকে সাফল্য এনে দিলেও তিনি নিজে ব্যর্থ হন। তা নিয়ে কম আলোচনা হচ্ছে না।

লাকমল শ্রীলঙ্কার হয়ে ৪৯ টেস্ট, ৭৫টি ওয়ানডে ও ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিনি টেস্টে ১১৭, ওয়ানডেতে ৯৮ এবং টি-টোয়েন্টিতে ৭ উইকেটে নিয়েছেন। তবে ব্যাট হাতে খুব একটা উজ্জ্বল নন।