কিউইদের নতুন কোচ গ্যারি স্টিড

Looks like you've blocked notifications!

নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন গ্যারি স্টিড। গত জুন মাসে মাইক হেসন দায়িত্ব ছাড়ার পর দুই বছরের চুক্তিতে প্রধান কোচের দায়িত্ব নিলেন এই সাবেক কিউই ব্যাটসম্যান। সেপ্টেম্বর থেকে তাঁর কার্যকাল শুরু হবে।

স্টিড নিউজিল্যান্ডের হয়ে ১৯৯৯ সালে পাঁটি টেস্ট খেলেছিলেন। এ ছাড়া তাঁর কোচিং অভিজ্ঞতা রয়েছে। নিউজিল্যান্ড দল পরিচালনার দায়িত্ব নিয়ে ২০০৯ সালে তাঁদের ফাইনালে পৌঁছে দেন তিনি। ৩২.১৫ গড়ে তিনি ১০১টি প্রথম শ্রেণির ম্যাচে চার হাজার ৯৮৪ রান করেন।

আগামী দিনগুলোতে তাঁর পরিকল্পনা নিয়ে স্টিড বলেন, ‘মূল বিষয় হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে নিউজিল্যান্ডের শক্তিশালী ফর্ম ধরে রাখতে সাহায্য করা। তবে গত চার-পাঁচ বছরে যা হয়েছে সেগুলো মাথায় রেখে উন্নয়নের জন্য কাজ করে যেতে হবে। কেইন উইলিয়ামসনের মতো দলনেতা ব্ল্যাক ক্যাপসদের প্রতিষ্ঠিত ও শক্তিশালী দলে পরিণত করেছে। এদের সিরিজ এবং টুর্নামেন্ট জেতার প্রবল আগ্রহ রয়েছে। তাঁদের অংশ হতে পারা আমার জন্য গর্বের ও সম্মানের বিষয়। আমি তাদের নিয়ে কাজ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।’ স্টিডের প্রথম পরীক্ষা পাকিস্তানের বিপক্ষে। অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে আরব আমিরাতে মাঠে নামবে কিউইরা।

হেসন ২০১২ সাল থেকে নিউজিল্যান্ডের দায়িত্বে ছিলেন। কিন্তু স্ত্রী এবং সন্তানদের সময় দিতে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন তিনি। দায়িত্ব ছাড়ার ব্যাপারে হেসন বলেন, ‘এই পেশায় নিজেকে শতভাগ উজাড় করে দিতে হয় এবং কাজ করতে হয়। আমি জানি আগামী এক বছর তাঁদের কি প্রয়োজন। কিন্তু সত্য বলতে, আমার মনে হয় না তাঁদের চাহিদা আমি পূরণ করতে সক্ষম। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড, এবং বিশেষত ডেভিড হোয়াইট আমাকে অসাধারণ সাহচর্য এবং পছন্দ করার স্বাধীনতা দিয়েছে। তবে তাদের বিভিন্ন সময়ে বিভিন্ন ফরম্যাটে ম্যাচ কিংবা সফর বাদ দেওয়ার বিষয়ের সাথে আমি একমত ছিলাম না।’

পরিবারকে সময় দেওয়ার বিষয়টি পরিষ্কার করতে গিয়ে সদ্য সাবেক এই কোচ বলেন, ‘আমাকে স্বীকার করতেই হবে, আমার স্ত্রী কেট এবং দুই মেয়ে হলি ও চার্লি গত ছয় বছর আমার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে। আমি সহকর্মী এবং খেলোয়াড়দের আমার কৃতজ্ঞতা জানাতে চাই। আমি দলটিকে ভালোবাসি এবং তাদের চাওয়া পূরণের ব্যাপারে আমি আশাবাদী। আমি সবসময় পাশে থাকব।’